ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

লাইফস্টাইল

চায়ে চিনি ভালো, নাকি গুড়

লাইফস্টাইল ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
চায়ে চিনি ভালো, নাকি গুড়

কয়েক কাপ চা না হলে অনেকেরই দিন কাটে না। আবার চিনি ছাড়া চা খেতেও পারেন না।

কিন্তু অতিরিক্ত চিনি খাওয়া স্বাস্থ্যের জন্য ভালো নয়- এটা প্রায় সবারই জানা। চায়ের সঙ্গে চিনিও কিন্তু ততটাই শরীরে যায়।

তবে কি চিনির বদলে চায়ে গুড় মেশাবেন?

চিনি না গুড়

খেজুর বা আখের রস থেকে গুড় পাওয়া যায়। পুষ্টিগুণ বিচারে গুড় চিনির চেয়ে অনেক এগিয়ে। গুড়ে আয়রন, ক্যালসিয়ামসহ নানা প্রকার খনিজ থাকে। কিন্তু প্রশ্ন হলো, চায়ের সঙ্গে গুড় খেলে কি উপকার হবে? ওজন কমানোর জন্য যারা চেষ্টা করছেন, তাদের কি কোনো সুবিধা হবে?

পুষ্টিবিদরা বলছেন, চায়ের মধ্যে গুড় দিলে, গুড়ে থাকা পুষ্টিগুণ শরীর শোষণ করতে পারে না।

ফলে গুড়ের পুষ্টিগুণ সঠিকভাবে কাজে লাগে না। শরীর, গুড় না চিনি কোথা থেকে শর্করা পাচ্ছে, সেটা বড় কথা নয়, দুটোতেই শরীরে শর্করাই ঢুকছে। চিনির বদলে গুড় ব্যবহার করলে শর্করার মাত্রার কোনো হেরফের হবে না। এমনকি গুড়ের বদলে মধু ব্যবহার করলেও চায়ে কোনো বাড়তি পুষ্টিগুণ যোগ হবে না।
কারণ চায়ে থাকা উপাদান শরীরে খনিজ বা পুষ্টি শোষণের মাত্রা কমিয়ে দেয়। তাই শর্করা বর্জন করতে হলে চিনি ও গুড় দুটিই বাদ দেওয়া ভালো।

কোনো কোনো পুষ্টিবিদ মনে করেন, খালি পেটে চা খাওয়া স্বাস্থ্যের পক্ষে ভালো নয়। বরং খাবার খেয়ে চা খাওয়া উচিত। সারা দিনে চা খাওয়ারও একটি মাত্রা থাকা উচিত।

ক্যাফিন জাতীয় পানীয় অতিরিক্ত খাওয়া একেবারেই ভালো নয়। পাশাপাশি রাতে চা খেলে ঘুমেরও সমস্যা হতে পারে।

বাংলাদেশ সময়: ০৯০২ ঘণ্টা, জুলাই ২৭, ২০২৪
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।