ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

কোটা বাতিলসহ ৫ দফা অধিকার বঞ্চিত বেকার সমাজের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০২ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
কোটা বাতিলসহ ৫ দফা অধিকার বঞ্চিত বেকার সমাজের

ঢাকা: প্রাথমিক বিদ্যালয়ে সহকারী শিক্ষক নিয়োগে বৈষম্যমূলক কোটা বাতিলসহ ৫ দফা দাবি জানিয়েছে অধিকার বঞ্চিত বেকার সমাজ। রোববার (২৯ জানুয়রি) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত ‘শিক্ষার্থী সমাবেশে’ তারা এসব দাবি জানান।

তারা বলেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে এই মুহূর্তে ৬০ শতাংশ নারী কোটা, ২০ শতাংশ পারিবারিক বা পোষ্য কোটা, ২০ শতাংশ পুরুষ কোটা প্রয়োগ করা হয়েছে, যেখানে ২০ শতাংশ বিজ্ঞান কোটাকে সামগ্রিকভাবে প্রয়োগ করা হয়েছে। সংবিধানে উল্লেখিত কর্মের সমতার অধিকারের বিষয়টি উপেক্ষা করে এবং কোটা বাতিলের পরিপত্র অবজ্ঞা করে এমন কোটা প্রয়োগ করা হয়েছে। যেখানে প্রতিবন্ধী ও অনগ্রসর শ্রেণিকে কোটা বঞ্চিত করে অগ্রসর শ্রেণিকে কোটা দেওয়া হয়েছে।

তারা আরও বলেন, প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগের মতো রেলওয়েতে ৮৫ শতাংশ কোটা প্রয়োগ করা হচ্ছে। এসব কোটার বিরুদ্ধে আদালতে ২০২১ সালে মার্চে রিট আবেদন করলে দীর্ঘ ৯ মাস পর ১৩ ডিসেম্বর প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে কোটা বাতিলে রুল জারি করে উচ্চ আদালত। আদালতের বিড়ম্বনা ও গাফিলতির সুযোগে কোটা বহাল রেখেই ফলাফল ঘোষণা করা হয়। তাই আমরা প্রাথমিক সহকারী শিক্ষক নিয়োগে বৈষম্যমূলক কোটা বাতিলসহ ৫ দফা দাবি জানাচ্ছি।

তাদের দাবিগুলো হলো- বৈষম্যমূলক এই ফলাফল বাতিল করে এক ও অভিন্ন কাট মার্কে পুনরায় ফলাফল ঘোষণা; কোটা বাতিলের সরকারি পরিপত্র মেনে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন;  শিক্ষক নিয়োগে বিদ্যমান নিয়োগ মেধার ভিত্তিতে দ্রুত সম্পন্ন করে নতুন কোটামুক্ত পরবর্তী নিয়োগ বিজ্ঞপ্তি দ্রুত প্রকাশ; প্রতিবন্ধীদের জন্য কোটা সংরক্ষণ করে পোষ্য কোটাসহ সব কোটা সম্পূর্ণ বিলোপ এবং নিয়োগ পরীক্ষার মেধা তালিকার পাশাপাশি প্রাপ্ত নম্বর প্রকাশ।

আহ্বায়ক তারেক রহমানের সভাপতিত্বে সমাবেশে আরও বক্তব্য রাখেন সংগঠনের সমন্বয়ক ইমরান আল নাজির, আবদুল্লাহ আল হোসাইন, এস কে রাশেদ প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৫০১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৩
এসসি/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।