ঢাকা, সোমবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৮ জুলাই ২০২৪, ০০ মহররম ১৪৪৬

জাতীয়

চট্টগ্রাম শাহী জামে মসজিদ বিল সংসদে পাস

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
চট্টগ্রাম শাহী জামে মসজিদ বিল সংসদে পাস

ঢাকা: কারাদণ্ড ওঅর্থদণ্ডের বিধান রেখে চট্টগ্রাম শাহী জামে মসজিদ বিল জাতীয় সংসদে পাস হয়েছে। সামরিক আমলে করা আইন বাতিল করে নতুন এই আইন করা হয়েছে।

পাস হওয়া এ বিলে মসজিদটির ক্ষণাবেক্ষণের দায়িত্ব দেওয়া হয়েছে ইসলামিক ফাউন্ডেশনকে।
 
সোমবার (৩০ জানুয়ারি) জাতীয় সংসদের অধিবেশনে ধর্ম প্রতিমন্ত্রী ফরিদুল হক খান বিলটি পাসের জন্য সংসদে তোলেন। পরে তা সংসদ সদস্যদের কণ্ঠ ভোটে পাস হয়।

এর আগে বিলের ওপর আনা জনমত যাচাই, বাছাই, কমিটিতে পাঠানোর প্রস্তাব ও সংশোধনী প্রস্তাবগুলো নিস্পত্তি করা হয়।

এ বিলে বলা হয়েছে, চট্টগ্রামের আন্দরকিল্লায় অবস্থিত চট্টগ্রাম শাহী জামে মসজিদের ব্যবস্থাপনা, রক্ষণাবেক্ষণ ও উন্নয়ন কার্যক্রম সরকারের পক্ষে পরিচালনা করবে ইসলামিক ফাউন্ডেশন। মসজিদের নামে একটি তহবিল থাকবে। তাতে সরকার, কোনো ব্যক্তি বা সংস্থার দেওয়া অনুদান, দান বা মসজিদের সম্পত্তি থেকে পাওয়া আয় জমা থাকবে।

বিলে আরও বলা হয়েছে, কোনো ব্যক্তি মসজিদের সম্পত্তি বেআইনিভাবে দখল করলে বা দখল করার উদ্যোগ নিলে বা তার দখল, জিম্মা বা নিয়ন্ত্রণাধীন কোনো সম্পত্তি ইসলামিক ফাউন্ডেশনের কাছে যথাযথভাবে হস্তান্তর না করলে তা  হবে অপরাধ। এই অপরাধের শাস্তি সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা অর্থদণ্ড বা উভয়দণ্ড।

বাংলাদেশ সময়: ১৮২৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসকে/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।