ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

শহরের মতো উন্নত সেবা গ্রামেও পৌঁছে দিতে চাই: প্রধানমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫৫ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
শহরের মতো উন্নত সেবা গ্রামেও পৌঁছে দিতে চাই: প্রধানমন্ত্রী

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গ্রামীণ মানুষের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে চিকিৎসকদের জেলা, উপজেলা পর্যায়ে থাকতে হবে।  

সোমবার (১০ জুলাই) দুপুরে ডা.মিলন অডিটরিয়ামে ৭৮তম ডিএমসি ডে উদযাপন অনুষ্ঠানে ভার্চু্যয়ালি যুক্ত হয়ে এ কথা বলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে শেখ হাসিনা বলেন, ঢাকা মেডিকেল নিয়ে আমাদের নতুন পরিকল্পনা রয়েছে। এটি আরও সুন্দর ও আধুনিক হাসপাতাল হিসেবে গড়ে উঠবে। এর কাজ খুব তাড়াতাড়িই শুরু করতে পারবো।  

তিনি বলেন, দেশের কোন এলাকায় জনসংখ্যা কত, তার কত শতাংশ হাসপাতালে আসে, সেসব নিয়ে সার্ভে করেছি। যাতে সবার জন্য পর্যাপ্ত সুচিকিৎসা নিশ্চিত করা যায়।
ঢাকা মেডিকেল থেকেই মানুষ সবচেয়ে ভালো সেবা পায়। কারাগারে থাকাকালে আমিও তাদের সেবা পেয়েছিলাম। দুঃখের বিষয় সব চিকিৎসকই ঢাকাতে থাকতে চান, গ্রাম পর্যায়ে যেতে চান না। এখন গ্রামেও বিদ্যুৎ-ইন্টারনেট আছে, যেখানে পোস্টিং পাবেন, সেখানে যাবেন। আপনাদের জন্য মফস্বলের বা জেলা পর্যায়ে অনেক হাসপাতালে অপারেশন হয় না। অ্যানেসথেশিয়া দেওয়ার লোক নাই, গাইনির সার্জন নাই। এসব আর দেখতে চাই না। গ্রামেও আমরা শহরের মতো স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে চাই।

তিনি বলেন, ডিএমসি ঢাবির অধীনেই থাকবে। নতুন কিছু করে পুরানো সুনাম নষ্ট করতে চাই না। নতুন পরিকল্পনায় কেবল সেবা ও মানোন্নয়নে কাজ করবে। তবে চিকিৎসা বিজ্ঞানে গবেষণার খুব অভাব, মাত্র কয়েকজন গবেষণা করেন। গবেষণার জন্য আমরা অনুদান দেই। কাজেই গবেষণার দিকে চিকিৎসকদের দৃষ্টি দিতে হবে।

বর্তমানে সারাদেশে ডেঙ্গুর প্রাদুর্ভাবের বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, এ দেশে মশা কামড় দিলেও দায় সরকারের! কিন্তু সেজন্য নিজেদের সচেতন হওয়াও জরুরি। মশা যাতে না জন্মাতে পারে সেজন্য নিজের বাড়িঘর পরিষ্কার রাখতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, প্রায় ১২শ শিক্ষার্থী পড়ালেখা করেন ঢাকা মেডিকেল কলেজে। এদের মধ্যে বিদেশিরাও রয়েছেন। প্রতিদিন ৫ হাজার রোগী চিকিৎসা নেন। ২৬শ বেডের হাসপাতালে ভর্তি থাকেন ৪ হাজার রোগী। এজন্য আমাদের বেশ কিছু চ্যালেঞ্জ ও ঘাটতি রয়েছে। আমরা তা থেকে উত্তরণের চেষ্টা করছি। সকল হাসপাতাল আধুনিকায়ন করা হচ্ছে।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন ঢাকা মেডিকেল কলেজ অ্যালামনি ট্রাস্টের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. জুলফিকার রহমান খান।  

এ সময় আরও উপস্থিত ছিলেন, সাবেক স্বাস্থ্যমন্ত্রী অধ্যাপক ডা. আ ফ ম রুহুল হক, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া, ঢাকা মেডিকেল কলেজের অধ্যক্ষ অধ্যাপক ডা. শফিকুল আলম চৌধুরি ও হাসপাতালটির পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. নাজমুল হক।

বাংলাদেশ সময়: ১৪৫৪ ঘণ্টা, জুলাই ১০, ২০২৩
এজেডএস/এসআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।