ঢাকা, সোমবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

পালকি পাঠিয়ে কাউকে নির্বাচনে আনব না: শাহরিয়ার আলম

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৩ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
পালকি পাঠিয়ে কাউকে নির্বাচনে আনব না: শাহরিয়ার আলম

ঢাকা: পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম বলেছেন, আমি চাইবো সব দল নির্বাচনে আসুক। কিন্তু আমরা তো পালকি পাঠিয়ে কাউকে নির্বাচনে নিয়ে আসব না।

সোমবার (৩১ জুলাই) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ অতীত নির্বাচনের তুলনায় এবার বিদেশিদের দৃষ্টিভঙ্গি বা চাওয়া-পাওয়ায় কোনো পরিবর্তন দেখছেন কি না- সাংবাদিকরা জানতে চান শাহরিয়ার আলমের কাছে। জবাবে তিনি বলেন, আমি কোনো পরিবর্তন দেখছি না। এটা তারা (বিদেশিরা) বলতে পারবেন, তাদের কোনো পরিবর্তন হয়েছে কি না। কিন্তু ২০১৮ নির্বাচনের আগে তাদের এতোটা অ্যাকটিভ দেখিনি, যতটা তারা এবার অনেক দিন আগে থেকে অ্যাকটিভ হয়েছেন। এটার উদ্দেশ্য ও কারণ তারা (বিদেশিরা) বলতে পারবেন।

প্রতিমন্ত্রী বলেন, নির্বাচনে কে আসল, না আসল না, এটা কোনো বিষয় না। আমরা সংবিধান অনুযায়ী নির্বাচন করতে পেরেছি কি না, সবাইকে সমান সুযোগ দেওয়ার চেষ্টা করেছি কি না…তবে পরিষ্কারভাবে বলি, কে নির্বাচনে আসল, কে আসল না; এটা নির্বাচন গ্রহণযোগ্য বা গণতন্ত্র গ্রহণযোগ্যর নিয়ামক উপাদান নয়। কারণ পৃথিবীতে এ রকম রাষ্ট্র নিকট অতীতে ছিল, আছে। এ গ্রুপগুলোর মধ্যে কোনো অপজিশন ছিল না সংসদে। আমাদেরও কোনো বিরোধী ছিল না। পরবর্তীতে জাতীয় পার্টি মহাজোট থেকে বের হয়ে বিরোধী দল হলো।

আওয়ামী লীগ অংশগ্রহণমূলক নির্বাচন চায় জানিয়ে শাহরিয়ার আলম বলেন, আমি আওয়ামী লীগের মুখপাত্র নই। তবে আমি যতদূর জানি সরকার, নির্বাচন কমিশন বাংলাদেশ আওয়ামী লীগসহ সবাইকে নিয়ে নির্বাচন করতে চায়। অংশগ্রহণমূলক নির্বাচন আমারও করতে চাই। আপনি লন্ডন থেকে নমিনেশন দেবেন নাকি মধ্যপ্রাচ্য থেকে দেবেন, মালয়েশিয়া না ঢাকা থেকে দেবেন; এ সিদ্ধান্তে কেউ যদি না আসতে পারেন এর দায়ভার তো আমরা নেব না।

আওয়ামী লীগ ২০১৪ সালের মতো আরেকটি নির্বাচন করতে যাচ্ছে কি না-এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, না। আওয়ামী লীগের একজন ক্ষুদ্র কর্মী হিসেবে আমি চাইব, সব দল নির্বাচনে আসবে। কিন্তু আমরা তো পালকি পাঠিয়ে নির্বাচনে নিয়ে আসব না।

যুক্তরাষ্ট্রের অংশগ্রহণমূলক নির্বাচন শব্দটা থেকে সরে যাওয়া নতুন কোনো কৌশল কি না- জানতে চাইলে প্রতিমন্ত্রী বলেন, বাড়তি কোনো কিছু করতে হবে এমন প্রত্যাশা নিয়ে কেউই আরেক দেশকে কিছু বলতে পারে না। এ কারণে তারা হয়তো বলছেন না।

আরেকটা ১/১১ আশঙ্কা বা নির্বাচন বানচালের চেষ্টার কথা বলা হচ্ছে- এ নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের ভাবনা জানতে চাইলে তিনি বলেন, দল হিসেবে বর্তমান নেতৃত্বে আওয়ামী লীগ এক জায়গায়। আওয়ামী লীগের বাইরে বঙ্গবন্ধুকন্যার ভিত এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে, অন্য সরকারের সময়ের চেয়ে অনেক বেশি শক্তিশালী।

বাংলাদেশ সময়: ২২২০ ঘণ্টা, জুলাই ৩১, ২০২৩
টিআর/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।