ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

প্রধানমন্ত্রীকে বিরল সম্মান দেখালেন বিশ্বনেতারা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
প্রধানমন্ত্রীকে বিরল সম্মান দেখালেন বিশ্বনেতারা

ঢাকা: ভারতে জি-২০ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিরল সম্মান দেখিয়েছেন বিশ্বনেতারা।  যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রীর সঙ্গে সেলফি তুলেছেন।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক মেঝেতে হাঁটু গেড়ে বসে প্রধানমন্ত্রীর সঙ্গে কথা বলেছেন। অন্য নেতারাও প্রধানমন্ত্রীকে বিশেষ সম্মান জানিয়েছেন।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগদানকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করেন। ৮ সেপ্টেম্বর সন্ধ্যায় দুই দেশের প্রধানমন্ত্রী বৈঠক করেন।  

ওই বৈঠকের পর ভারতের প্রধানমন্ত্রী যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের সঙ্গে বৈঠক করেন। জো বাইডেনের আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মোদির বৈঠককে বিশেষ তাৎপর্যপূর্ণ বলে মনে করছেন বিশ্লেষকরা।

সম্মেলনের এক ফাঁকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সেলফি তোলেন। তারা দুজনে কুশল বিনিময় করেছেন। এই কুশল বিনিময় দুই দেশের মধ্যে সম্পর্কের বিষয়ে গভীর বার্তা দিয়েছে।

এই সম্মেলনে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক হাঁটু গেড়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে কুশল বিনিময় করেন। প্রধানমন্ত্রীর সোফার পাশে বসে ঋষি সুনাকের খালি পায়ে এই ছবি শেখ হাসিনার প্রতি তার গভীর শ্রদ্ধারই বহিঃপ্রকাশ।

জি-২০ শীর্ষ সম্মেলনের এক ফাঁকে সৌদি যুবরাজ ও প্রধানমন্ত্রী মোহাম্মদ বিন সালমানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠকে প্রধানমন্ত্রীর নেতৃত্বের প্রশংসা করেন মোহাম্মদ বিন সালমান। দুই দেশের সম্পর্ক আরও গভীর করতে সম্মত হয়েছেন তারা।

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রী মার্ক রুট, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস, আইএমএফ প্রধান ক্রিস্টালিনা জর্জিয়েভা, সিঙ্গাপুরের প্রধানমন্ত্রী লি সিয়েন লুংয়ের সঙ্গেও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কুশল বিনিময় করেছেন, একসঙ্গে দাঁড়িয়ে ছবিও তুলেছেন। বিশ্বনেতারা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিশেষ সম্মান দেখিয়েছেন।

জি-২০ শীর্ষ সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৮-১০ সেপ্টেম্বর নয়াদিল্লি সফর করেন। সফর শেষে রোববার ঢাকায় ফেরেন তিনি।

বাংলাদেশ সময়: ০৮৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১১, ২০২৩
টিআর/আরএইচ/এসএএইচ 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।