ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

জাতীয়

যুদ্ধ বন্ধ করুন, বিশ্ব নেতাদের শেখ হাসিনা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
যুদ্ধ বন্ধ করুন, বিশ্ব নেতাদের শেখ হাসিনা

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, গাজায় হাসপাতালে হামলার করে শত শত মানুষকে হত্যা করা হচ্ছে। বিশ্ব নেতারা উদ্যোগ নিয়ে এ যুদ্ধ বন্ধ করুন।

 

বুধবার (অক্টোবর ১৮) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শেখ রাসেল দিবস উদ্বোধন এবং শেখ রাসেল প্রদক প্রদান অনুষ্ঠানে তিনি এ কথা বলেন।  

শেখ হাসিনা বলেন, আজকে বিশ্বে যুদ্ধ চলছে। কিছুদিন আগে আমরা দেখলাম ইউক্রেন রাশিয়া যুদ্ধ, এখন আবার ফিলিস্তিনের ওপর আক্রমণ।

তিনি বলেন, ইসরাইলেরও শিশু মারা গেছে ফিলিস্তিনেও মানুষ মারা গেছে। গতকাল দেখলাম হাসপাতালে বোম্বিং করে মানুষ মেরেছে, রক্তাক্ত সেই শিশুদের চেহারা দেখলাম।

প্রধানমন্ত্রী বলেন, আমি বিশ্ব নেতাদের বলবো যুদ্ধ বন্ধ করুন, অস্ত্র প্রতিযোগিতা বন্ধ করুন। যুদ্ধ-অস্ত্র মানুষের মঙ্গল আনে না।

শিশুদের মন দিয়ে লেখাপড়া করার পরামর্শ দিয়ে শেখ হাসিনা বলেন, আমি চাই আমাদের শিশুরা লেখাপড়া শিখবে, ছোট্ট সোনা মনিরা তোমরা গুরুজনের কথা মেনে চলবে, বাবা-মায়ের কথা মেনে চলবে, তোমরা লেখাপড়া শিখবে।

তিনি বলেন, একটা কথা মনে রাখবে ধন-সম্পদ টাকা-পয়সা কিছুই থাকে না। কিন্তু বিদ্যাটা থাকে, শিক্ষাটা থাকে। এই শিক্ষাটাই হচ্ছে মূল শক্তি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের ছেলেমেয়েদের মাঝে এই উচ্চাকাঙ্ক্ষা থাকবে যে তারা মানুষের মতো মানুষ হবে। ওই জঙ্গিবাদ, সন্ত্রাস, মাদক থেকে দূরে থাকবে এবং দেশকে আমরা এগিয়ে নিয়ে যাবে।

তিনি বলেন, আজকে আমরা ডিজিটাল বাংলাদেশ করেছি, আগামী দিনে স্মার্ট বাংলাদেশ করবো, আজকে শিশু-কিশোররাই তো স্মার্ট বাংলাদেশ চালাবে।

বাংলাদেশ সময়: ১৩৪৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০২৩
এমইউএম/এসআইএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।