ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

সিরাজগঞ্জে তিন সাংবাদিকের নামে ৪ কোটি টাকার মানহানির মামলা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২১ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
সিরাজগঞ্জে তিন সাংবাদিকের নামে
৪ কোটি টাকার মানহানির মামলা

সিরাজগঞ্জ: ধারাবাহিকভাবে মিথ্যা সংবাদ প্রকাশ করে সামাজিকভাবে মর্যাদা ক্ষুণ্ন করার অভিযোগ এনে সিরাজগঞ্জ থেকে প্রকাশিত কলম সৈনিক ও আজকের জনবাণী পত্রিকার সম্পাদকসহ তিন সাংবাদিকের নামে চার কোটি টাকার মানহানির মামলা করা হয়েছে।  

চারজন যৌথভাবে বাদী হয়ে ১২ অক্টোবর সিরাজগঞ্জ যুগ্ম জেলা জজ (২য়) আদালতে মামলাটি করার পর আদালত বিবাদীদের নামে সমন জারি করেন।

মামলার বাদীরা হলেন সিরাজগঞ্জ শহরের বনওয়ারীলাল (বিএল) সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক ও ডিজির প্রতিনিধি নুরুল আলম শেখ, রায়গঞ্জ উপজেলার তিননান্দিনা রশিদিয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক এনামুল হক ও সহকারী শিক্ষক আব্দুর রউফ সরকার এবং একই বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান শেখ।

বিবাদীরা হলেন- সিরাজগঞ্জ থেকে প্রকাশিত দৈনিক কলম সৈনিক ও আজকের জনবাণী পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আব্দুল হামিদ, একই পত্রিকার বার্তা সম্পাদক ইউসুফ দেওয়ান রাজু এবং সহকারী বার্তা সম্পাদক রানা আহম্মেদ।

মামলার নথি থেকে জানা যায়, রায়গঞ্জ উপজেলার তিননান্দিনা রশিদিয়া দ্বি-মুখী উচ্চ বিদ্যালয়ে নৈশ প্রহরী, পরিচ্ছন্নতাকর্মী ও আয়া পদে নিয়োগের জন্য চলতি বছরের ৪ এপ্রিল পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। পরে নীতিমালা অনুযায়ী নিয়োগ কমিটি গঠন এবং গত ৮ জুলাই নিয়োগ পরীক্ষায় প্রতিটি পদে প্রথম স্থান অধিকারীদের নিয়োগ দেওয়া হয়।

এ নিয়োগে দুর্নীতি হয়েছে দাবি করে বিবাদীরা খবর প্রকাশের ভয় দেখিয়ে মামলার বাদীদের কাছে টাকা দাবি করেন। টাকা না দেওয়ায় গত ৯ জুলাই দৈনিক কলম সৈনিক ও আজকের জনবাণী পত্রিকায় “রায়গঞ্জে তিননান্দিনা রশিদিয়া দ্বিমুখী উচ্চ বিদ্যালয়ে পাতানো নিয়োগ সকাল ৯টায় সম্পন্ন, ৩০ লাখ টাকা ভাগ বাটোয়ারা করেই সটকে পড়লেন ডিজির প্রতিনিধি, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা, সভাপতি ও প্রধান শিক্ষক” শিরোনামে সংবাদ প্রকাশ করা হয়। পরদিন একই পত্রিকায় ফলোআপ সংবাদ হিসেবে ডিজির প্রতিনিধি বনওয়ারী লাল সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আলম শেখকে জড়িয়ে কটূক্তিমূলক নানা তথ্য দিয়ে আবার সংবাদ প্রকাশ করা হয়। ওই সব সংবাদ প্রকাশের পর বাদীদের বরাবর পত্রিকা পাঠিয়ে দিয়ে চাহিদা মোতাবেক অর্থ না দিলে আরও নিউজ করার ভয় দেখানো হয়। প্রকাশিত সংবাদে বাদীরা বিভ্রান্ত ও বিব্রত হয়ে বিবাদীদের প্রতিবাদ প্রকাশের অনুরোধ করেন। কিন্তু প্রতিবাদ প্রকাশেও বিবাদীরা প্রচুর অর্থ দাবি করেন। একপর্যায়ে বাদীরা মামলা করার হুমকি দিলে ওই পত্রিকায় এ নিয়ে প্রতিবাদ প্রকাশ করা হয়।

এ বিষয়ে বাদীপক্ষের আইনজীবী অ্যাডভোকেট রেজাউল করিম রাখাল বলেন, বিচারক মামলাটি আমলে নিয়ে বিবাদীদের নামে সমন জারি করেছেন।

এ বিষয়ে দৈনিক কলম সৈনিক ও আজকের জনবাণী পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোহাম্মদ আব্দুল হামিদ জানান, অনিয়ম করে সকাল ৮টার মধ্যে ওই স্কুলের নিয়োগ প্রক্রিয়া শেষ করা হয়েছিল। বিষয়টি নিয়ে পত্রিকায় সংবাদ প্রকাশের পাশাপাশি জড়িতদের নামে উকিল নোটিশ পাঠানো হয়েছিল। এ কারণে ক্ষুব্ধ হয়ে তারা আমাদের নামে মামলা করেছেন। আমরাও তাদের নামে মামলার প্রস্তুতি নিচ্ছি।

বাংলাদেশ সময়: ১৯১৭ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।