ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

ছয় মাসে পৌনে ৭ কোটি টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিদপ্তর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৫ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
ছয় মাসে পৌনে ৭ কোটি টাকা জরিমানা আদায় করেছে ভোক্তা অধিদপ্তর

ঢাকা: চলতি অর্থ বছরের (২০২৩-২৪) প্রথম ছয় মাসে (জুলাই-ডিসেম্বর) সারা দেশের ৫ হাজার ৩৭৪টি বাজারে অভিযান পরিচালনা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর। এ সময় বিভিন্ন অভিযোগে ১১ হাজার ৬৮৫টি প্রতিষ্ঠানকে জরিমানা করে ৬ কোটি ৭৬ লাখ ৪০ হাজার টাকা আদায় করেছে সরকারি এই দপ্তরটি।

বৃহস্পতিবার (১১ জানুয়ারি) জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সভাকক্ষে গণমাধ্যমের সঙ্গে আয়োজিত এক সেমিনারে এসব তথ্য জানান অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি) অতিরিক্ত সচিব এ. এইচ. এম সফিকুজ্জামান। আগামী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে এই সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে পাওয়ার পয়েন্ট স্লাইডের মাধ্যমে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের বিভিন্ন কার্যক্রম তুলে ধরেন ডিজি। এ সময় জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে বিগত বছর পর্যন্ত বাজার তদারকির তথ্যও তুলে ধরা হয়।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের দেওয়া তথ্য অনুসারে, গত ১৫ অর্থবছরে (২০২৩-২৪ অর্থবছরের ডিসেম্বর মাস পর্যন্ত) সারাদেশে ৭০ হাজার ৮৭৮টি বাজারে অভিযান পরিচালনা করেছে বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন এই অধিদপ্তর। এসব অভিযানে বিভিন্ন অভিযোগে ১ লাখ ৬৬ হাজার ২৯০টি প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়েছে। জরিমানা আদায় করা হয়েছে ১১৪ কোটি ৪৭ লাখ ৫৬ হাজার ১৪২ টাকা।

এ সময় আগামী ১৫ মার্চ বিশ্ব ভোক্তা অধিকার দিবস উদযাপন উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের গৃহীত বিভিন্ন কার্যক্রম গণমাধ্যমের সামনে তুলে ধরেন অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মুহাম্মদ আসাদুজ্জামানের সভাপতিত্বে সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ, দৈনিক আমাদের সময়ের নির্বাহী সম্পাদক মাইনুল ইসলাম, ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম, অর্থনীতি বিষয়ক সাংবাদিকদের সংগঠন ইকোনমিক রিপোর্টার্স ফোরামের (ইআরএফ) সভাপতি মোহাম্মদ রেফায়েত উল্লাহ মীরধা। সেমিনারে স্বাগত বক্তব্য দেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের পরিচালক (কার্যক্রম ও গবেষণাগার) ফকির মুহাম্মদ মুনাওয়ার হোসেন।

বাংলাদেশ সময়: ১৬১৭ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৪
এসসি/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।