ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

মূল সড়কে উঠে যাচ্ছে অবৈধ অটোরিকশা, অভিযানে পুলিশ

শাকিল আহমেদ, স্টাফ ফটো করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
মূল সড়কে উঠে যাচ্ছে অবৈধ অটোরিকশা, অভিযানে পুলিশ ছবি: শাকিল আহমেদ

ঢাকা: রাজধানীর অলিগলি ছাড়িয়ে মূল সড়কও দাপিয়ে বেড়াচ্ছে ব্যাটারিচালিত অটোরিকশা। এসব অবৈধ যান অপসারণে হাইকোর্টের নির্দেশনা থাকলেও বেড়েই চলেছে অটোরিকশার সংখ্যা।

রাজধানীর গুরুত্বপূর্ণ অনেক সড়কে এসব অটোরিকশা দাপটের সঙ্গে চলে বিধায় প্রায়ই দুর্ঘটনা ও ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়। তবে মূল সড়কে এসব অবৈধ যানবাহনের চলাচল নিয়ন্ত্রণে তৎপরতা চলছে বলে জানিয়েছে ট্রাফিক পুলিশ।
 
রাজধানীর শ্যামপুর, জুরাইন, কদমতলী, ডেমরা, যাত্রাবাড়ী, সায়েদাবাদ, গুলিস্তান, সদরঘাট, মোহাম্মদপুর, মিরপুর, দারুসসালাম, কাফরুল, পল্লবী, উত্তরা, উত্তরখান, দক্ষিণখান, খিলগাঁও, সবুজবাগ, রামপুরা, বাড্ডা, তুরাগ, হাজারীবাগ, আদাবর থানা এলাকার অলি-গলিতে অবাধে ব্যাটারিচালিত ইজিবাইক ও অটোরিকশা চলতে দেখা যায়। অনেক এলাকায় পুলিশের সামনেই এসব যান দাপট নিয়ে চলছে। এমনকি অলি-গলি ছাড়িয়ে অটোরিকশাগুলো মূল সড়কে চলে আসায় সৃষ্টি হচ্ছে যানজটও।

দেশের পূর্ব ও দক্ষিণাঞ্চলের অন্যতম প্রবেশপথ ঢাকার সায়েদাবাদ-গোলাপবাগের মূল সড়কে ব্যাটারিচালিত অটোরিকশা রুখতে ‘জিরো টলারেন্স’ ঘোষণা করেছেন ওই এলাকায় দায়িত্বরত ট্রাফিক পুলিশের ইন্সপেক্টর রুহুল আমিন।  

তিনি জানান, ঢাকার অন্যতম বড় বাস টার্মিনাল সায়দাবাদ। এই টার্মিনাল থেকে প্রতিদিন দেশের বিভিন্ন স্থানে ছেড়ে যাচ্ছে দূরপাল্লার বাস। সড়কে যাতে বিশৃঙ্খলা না হয় সেজন্য সায়দাবাদ-গোলাপবাগ এলাকায় অটোরিকশা আসতে দেওয়া হচ্ছে না। অটোরিকশার কারণে যাতে কোনো রকমের যানজট সৃষ্টি না হয় সেজন্য সেগুলোকে আটকে বিভিন্ন সময় জরিমানা ও ডাম্পিং করা হচ্ছে।

রুহুল আমিন বাংলানিউজকে বলেন, স্থানীয়দের পাশাপাশি দেশের বিভিন্ন স্থান থেকে ঢাকায় এসে অনেকে অটোরিকশা চালান, যারা সড়ক আইন সম্পর্কে অনেক কিছুই জানেন না। কেউ কেউ ভুল করে মূল সড়কে চলে আসেন। আমরা তাদের অনেক সময় বুঝিয়ে বলি, যাতে তারা এ ধরনের ভুল না করেন এবং মূল সড়কে রিকশা নিয়ে না আসেন। আবার যারা জেনেও মূল সড়কে রিকশা নিয়ে আসেন, তাদের আইনের আওতায় আনা হচ্ছে, পাশাপাশি জরিমানা করছি।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) ওয়ারী বিভাগের ট্রাফিক পরিদর্শক বিপ্লব ভৌমিক বাংলানিউজকে বলেন, প্রতিদিনই রাজধানীর বিভিন্ন পয়েন্টে আমরা অভিযান চালাচ্ছি। প্রতিদিন প্রায় ৫০ থেকে ৫৫টা অটোরিকশাকে জরিমানা করছি। যাত্রাবাড়ীতে অভিযান করেছি। ওয়ারীতে অভিযান করছি। আগামীকাল ডেমরা স্টাফ কোয়ার্টারেও আমরা অভিযান চালাবো।

ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) উপ-পুলিশ কমিশনার মোহাম্মদ আশরাফ ইমাম জানান, ট্রাফিক ওয়ারী বিভাগের সার্বিক নির্দেশনায় প্রতিটি প্রধান সড়কে এ অভিযান পরিচালিত হচ্ছে, যা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৭২৭ ঘণ্টা, জানুয়ারি ১৮, ২০২৪
এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।