ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

জাতীয়

৮১ মিটার ব্রিজ নির্মাণে চার বছর ধরে দুর্ভোগ

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, জুলাই ৯, ২০২৪
৮১ মিটার ব্রিজ নির্মাণে চার বছর ধরে দুর্ভোগ

কুষ্টিয়া: কুষ্টিয়ায় ‘পল্লী অবকাঠামো উন্নয়ন প্রকল্প’র অধীনে একটি ব্রিজ নির্মাণ ৪ বছরেও শেষ হয়নি। নির্ধারিত সময়কাল শেষ হলেও ঠিকাদারী প্রতিষ্ঠান কাজ ফেলে পালিয়ে যাওয়ায় ঝুল গেছে প্রকল্পটি।

  

৬ কোটি টাকা প্রাক্কলন ব্যয়ে সদর উপজেলার বিত্তিপাড়া হাট-জামজামী ভায়া ঝাউদিয়া সড়কের কুমার নদীর উপর ৮১ মিটার দৈর্ঘের প্রি-স্ট্রেজড গার্ডার ব্রিজটির নির্ধারিত  নির্মাণকাল ছিল দুই বছর বা ২৪ মাস। স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডি কর্তৃক বাস্তবায়নাধীন এই প্রকল্পটি ২০২১ সালের মার্চে শুরু হয়ে ২০২৩ সালের ফেব্রুয়ারিতে শেষ হয়। কিন্তু সময় শেষ হলেও শেষ হয়নি নির্মাণ কাজ।  

 ব্রিজ নির্মাণ না হওয়ায় গত ৪ বছর ধরে সীমাহীন ভোগান্তির শিকার হয়েছে এই এলাকার কৃষি প্রধান অঞ্চলের কয়েক লক্ষ মানুষ। এছাড়াও হরিনাকুন্ডু ও আলমডাঙ্গা উপজেলার সাথে কুষ্টিয়া সদর উপজেলার একমাত্র সংযোগ সড়টিতে যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

ভুক্তভোগীদের অভিযোগ এলজিইডি ও ঠিকাদাদের গাফিলতি ও অবহেলায় এমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে, ফলে দ্রুত ব্রিজটির নির্মাণ কাজ সম্পন্নের দাবি স্থানীয়দের।  

তবে অভিযোগ নাকচ করে এলজিইডির নির্বাহী প্রকৌশলী জানালেন খুব শীঘ্রই ব্রিজটির নির্মাণকাজ শেষ করে জনগণ চলাচলের জন্য খুলে দেয়া হবে।

ব্রিজ সংলগ্ন স্থানীয় বাসিন্দা জরিনা খাতুন (৫৫) জানান, সেই চার বছর আগে এই ব্রিজের কাজ শুরু হয়েছে। এতদিন সহ্য করেছিলাম যে কাজ শেষ হয়ে যাবে। কিন্তু এখন এই ব্রিজ আমাদের গলার গাড় হয়ে গেছে।

উজানগ্রাম এলাকার বাসিন্দা কৃষক রব্বানী প্রামানিক (৬০) জানান, ‘গা গ্রামের মানুষের কষ্ট দেখার কেউ নেই। এই যে গাংয়ের উপর ব্রিজটা আজ ৪ বছর ধরে শেষ করতে পারছে না। কি এর সমস্যা আর কিবা তার সমাধান দেখবে কে? আমরা মাঠ ঘাটের ফসল আনতে কষ্ট পাই এগুলো দেখার কেউ নেই।

ভ্যান চালক নশের আলী বলেন, ব্রিজের কাজ করতে করতে অর্ধেক শেষ করে আর করেনি। এতদিন ধরে আমরা ভোগান্তি পোহাচ্ছি। এই ব্রিজটা তাড়াতাড়ি হলে বাঁচি।

কুষ্টিয়া জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সদস্য হাজি গোলাম মহসিন জানান, কুষ্টিয়ায় নির্মাণাধীন রাস্তাঘাট ব্রিজ কালভার্ট ও অবকাঠামো নির্মাণ প্রকল্পগুলো নানা অনিয়ম অবহেলায় অসম্পন্ন ভাবে ঝুলে আছে দীর্ঘদিন ধরে। প্রয়োজনীয় অর্থ বরাদ্দ সাপেক্ষে সকল প্রস্তুতি ও সক্ষমতাসহ প্রকল্প বাস্তবায়নের যাত্রা শুরু হলেও ঝুলে থাকা এসব প্রকল্পে একদিকে বাড়ছে ব্যয় অন্যদিকে স্বভাবিক চলাচল ব্যহতের পাশাপাশি দীর্ঘ হচ্ছে ভোগান্তি।

কুষ্টিয়ার স্থানীয় সরকার প্রকৌশলী অধিদপ্তর (এলজিইডি) কুষ্টিয়ার নির্বাহী প্রকৌশলী মো: আব্দুর রাজ্জাক জানান, উজানগ্রাম-ঝাউদিয়া সড়কের কুমার নদীর উপর নির্মানাধীণ ৮১ মিটার দৈর্ঘের ব্রিজটির নির্মাণ কাজ কিছু দিন বন্ধ ছিলো তবে খুব দ্রুততম সময়ের মধ্যে শেষ করা হবে।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, জুলাই ০৯, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।