ঢাকা, বৃহস্পতিবার, ১০ শ্রাবণ ১৪৩১, ২৫ জুলাই ২০২৪, ১৮ মহররম ১৪৪৬

জাতীয়

ফরিদপুরে বিপৎসীমার ওপরে পদ্মার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
ফরিদপুরে বিপৎসীমার ওপরে পদ্মার পানি, নিম্নাঞ্চল প্লাবিত

ফরিদপুর: ভারী বর্ষণ ও ভারত থেকে আসা ঢলে ফরিদপুরে পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। গত ২৪ ঘণ্টায় পদ্মায় ৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে বর্তমানে ৭.৯৭ সেন্টিমিটার ওপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

এতে প্রতিদিন নতুন নতুন এলাকায় পানি প্রবেশ করছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ড জানায়, উজানের ঢল ও যমুনা থেকে আসা পানিতে গত দুইদিন যাবত পদ্মার পানি বিপৎসীমা অতিক্রম করেছে। ফলে ফরিদপুরের চারটি উপজেলার ৯টি ইউনিয়নের নিম্নাঞ্চলে এ পানি প্রবেশ করেছে।  

ফলে এসব এলাকাতে তলিয়ে যাচ্ছে ফসলি ক্ষেত। চরাঞ্চল ও নদীর তীরবর্তী এলাকায় মানুষের যাতায়াতে বেড়েছে দুর্ভোগ। পাট, বাদাম, তিল, ধান ক্ষেতে পানিতে তলিয়ে যাওয়ায় ক্ষতির মুখে পড়ছে চাষিরা।

জেলা প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পদ্মার তীরবর্তী উপজেলার জনপ্রতিনিধি ও নির্বাহী কর্মকর্তাদের সতর্ক থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ফরিদপুর পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী পার্থ প্রতিম সাহা জানান, উজান থেকে নেমে আসে ঢল এবং যমুনার পানি থেকেই মূলত এ অঞ্চলে নতুন করে পানি আসতে শুরু করেছে।

তিনি আরও জানান, আরও কয়েকদিন পানি বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। এতে বড় ধরনের ক্ষতির আশঙ্কা না থাকলেও নদীর তীরবর্তী অঞ্চল এবং চরাঞ্চলের মানুষের দুর্ভোগ বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭০৬ ঘণ্টা, জুলাই ১৩, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।