ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

জাতীয়

জয়িতা অন্বেষণ: এবার সম্মাননা পাচ্ছেন রাজশাহীর ১০ সংগ্রামী নারী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
জয়িতা অন্বেষণ: এবার সম্মাননা পাচ্ছেন রাজশাহীর ১০ সংগ্রামী নারী সংবাদ সম্মেলনে কথা বলছেন রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার তরফদার আক্তার জামীল।

রাজশাহী: সরকারের জয়িতা অন্বেষণ কর্মসূচির আওতায় এ বছর সম্মাননা পাচ্ছেন রাজশাহী বিভাগের ১০ জন সংগ্রামী নারী। তাদের আগামী মঙ্গলবার (১৬ জুলাই) শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা দেওয়া হবে।

 

রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার তরফদার আক্তার জামীল রোববার (১৪ জুলাই) সংবাদ সম্মেলন করে এ তথ্য জানিয়েছেন।

রোববার সকাল ১১টার দিকে বিভাগীয় কমিশনারের কার্যালয়ের সম্মেলনকক্ষে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

জয়িতা সম্মাননার জন্য মনোনীত ১০ জন হলেন, অর্থনৈতিকভাবে সফল নারী ক্যাটাগরিতে জয়পুরহাট সদর উপজেলার হাছনা বেগম ও রাজশাহী মহানগরের সোনিয়া খাতুন; শিক্ষা ও চাকরিক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী হিসেবে রাজশাহীর চারঘাট উপজেলার ডা. শিউলী আক্তার ও বগুড়া জেলার সারিয়াকান্দি উপজেলার তাছলিমা আবিদ; সফল জননী হিসেবে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার গোলসানারা বেগম ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার অরিদা বেগম; নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করা নারী হিসেবে রাজশাহী নগরের মর্জিনা ও জয়পুরহাটের পাঁচবিবি উপজেলার পরিনা। এছাড়া সমাজ উন্নয়নে অসামান্য অবদান রাখার জন্য জয়িতা সম্মাননা পাচ্ছেন রাজশাহী নগরের বাসিন্দা তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠীর সদস্য মো. মুহিন ওরফে মোহনা মুহিন এবং জয়পুরহাট জেলার সদর উপজেলার আছমা বিবি।

সংবাদ সম্মেলনে রাজশাহীর অতিরিক্ত বিভাগীয় কমিশনার তরফদার মো. আক্তার জামীল জানান, সংগ্রামী সব সফল নারীদের প্রতীকি নাম ‘জয়িতা’। মঙ্গলবার সফল এই ১০ জন নারীকে জয়িতা সম্মাননা দেওয়া হবে। তৃণমূলের নারীদের আত্মশক্তিকে উজ্জীবিত করতে এবং তাদের স্বীকৃতি দিতে দেশে প্রতিবছর জয়িতা অন্বেষণ করা হয়ে থাকে। এবারও আবেদনের পর যাচাই-বাছাই শেষে রাজশাহী বিভাগের ৪০ জন সংগ্রামী ও সফল নারীকে প্রাথমিকভাবে মনোনীত করা হয়। পরে ওই ৪০ জনের মধ্যে যাচাই-বাছাই শেষে ১০ জনকে শ্রেষ্ঠ জয়িতা হিসেবে নির্বাচন করা হয়।

এদিকে জয়িতা অন্বেষণে বাংলাদেশ শীর্ষক কর্মসূচির আওতায় ২০১৩-২০১৪ অর্থ বছর থেকে উপজেলা, জেলা, বিভাগীয় ও কেন্দ্রীয় পর্যায়ে সংগ্রামী নারীদের নির্বাচন করা হচ্ছে। ‌ ‘জয়িতা অন্বেষণে বাংলাদেশ’ কার্যক্রম পরিচালনা নীতিমালার আলোকে পাঁচটি ক্যাটাগরিতে যেমন, অর্থনৈতিকভাবে সাফল্য অর্জনকারী নারী, শিক্ষা ও চাকরির ক্ষেত্রে সাফল্য অর্জনকারী নারী, সফল জননী নারী, নির্যাতনের বিভীষিকা মুছে ফেলে নতুন উদ্যোমে জীবন শুরু করেছেন যে নারী ও সমাজ উন্নয়নে অসামান্য অবদান রেখেছেন যে নারী; এমন নারীদের নির্বাচন করে গেল ১১ বছর থেকে সংবর্ধনা প্রদান করা হচ্ছে।

এরই ধারাবাহিকতায় রাজশাহী বিভাগের বিভিন্ন জেলার ইউনিয়ন, উপজেলা, জেলা ও বিভাগীয় পর্যায়ে মোট ৪০ জন জয়িতা নির্বাচন করা হয়েছে। এর মধ্যে ১০ জনকে বিভাগীয় পর্যায়ে নির্বাচিত করা হয়েছে।

বাংলাদেশ সময়: ১৯০৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০২৪
এসএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।