ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জাতীয়

বিক্রি কমায় মধ্যপাড়ায় পাথরের স্তূপ 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
বিক্রি কমায় মধ্যপাড়ায় পাথরের স্তূপ 

নীলফামারী: দেশের একমাত্র উৎপাদনশীল দিনাজপুরের পার্বতীপুর মধ্যপাড়া পাথর খনিতে উত্তোলন বাড়লেও বিক্রিতে কোনো গতি আসছে না।  আট লাখ ৫৫ হাজার ২০০ মেট্রিক টন পাথর ইয়ার্ডে মজুদ রয়েছে।

খনি থেকে প্রতিদিন পাথর উত্তোলনের লক্ষ্যমাত্রা সাড়ে পাঁচ হাজার মেট্রিক টন। ফলে অবিক্রীত পাথরের স্তূপ ক্রমেই বাড়ছে।

সোমবার (২৯ জুলাই) খনিতে গিয়ে দেখা যায়, ঠিকাদারি প্রতিষ্ঠান জিটিসির ব্যবস্থাপনায়  ৯টি ইয়ার্ডে বর্তমানে দৈনিক ছয় হাজারের অধিক পাথর উত্তোলন হচ্ছে। অথচ দৈনিক পাথর বিক্রি হচ্ছে প্রায় দুই হাজার মেট্রিক টন। গত জুন মাসে এক লাখ ৪০ হাজার মেট্রিক টন পাথর উৎপাদন হয়েছে। জুন মাসে মাত্র ৩৭ হাজার মেট্রিক টন পাথর বিক্রি হয়েছে। বাস্তব সম্মত বিপণন ব্যবস্থা না থাকায় পাথর বিক্রিতে জটিলতা দেখা দিয়েছে। এ অবস্থায় পাথর বিক্রির পরিমাণ না বাড়ায় কোম্পানিটি অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে। প্রতি মাসে প্রায় ১০ থেকে ১৫ কোটি টাকা আয় থেকে বঞ্চিত হচ্ছে সরকার।  

নাম প্রকাশ্যে অনিচ্ছুক একাধিক ডিলার জানান, পাথর বিক্রি না হওয়ার মূল কারণ হলো বিপণন ব্যবস্থায় ক্রটি। এ কারণেই মধ্যপাড়ায় পাথর বিক্রি আশঙ্কাজনক হারে হ্রাস পেয়েছে। ২০১৫ সালের জুন মাসে খনি কর্তৃপক্ষের অদক্ষ বিপণন ব্যবস্থার কারণে পাথর খনির ৯টি ইয়ার্ডে প্রায় সাত লাখ টন পাথর অবিক্রীত থাকার পর পাথর খনিটির উৎপাদন বন্ধ হয়ে যায়। এরপর পাথর রাখার জায়গার অভাবে ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি থেকে ৮ এপ্রিল পর্যন্ত পাথর উত্তোলন ও খনি উন্নয়ন কাজ বন্ধ রাখতে বাধ্য হয়েছিল ঠিকাদারি প্রতিষ্ঠানটি। এতে আর্থিকভাবে ক্ষতিগ্রস্তও জিটিসি।

এদিকে, সাম্প্রতিক কোটা সংস্কার আন্দোলন ও নাশকতায় ইন্ধনদানের অভিযোগে গত ২১ জুলাই রাতে খনির উপ-মহাব্যবস্থাপক সৈয়দ রফিজুল ইসলাম রিটুকে তার রংপুরের বাড়ি থেকে গ্রেপ্তার করে পুলিশ। এ ঘটনায় খনির কর্মকর্তা-কর্মচারীরা কেউ মুখ খুলছেন না।

মধ্যপাড়া পাথর খনির উপ-মহাব্যবস্থাপক (মার্কেটিং অ্যান্ড সেলস) মো. রাজীউন নবী বলেন, কোনো দিন দুই হাজার মেট্রিক টন পর্যন্ত পাথর বিক্রি হয়। আবার কোনো দিন একেবারেই বিক্রি হয় না। তবে এমনও দিন আসে ১০ থেকে ১৫ হাজার মেট্রিক টন পর্যন্ত পাথর বিক্রি হয়ে থাকে।   

এ বিষয়ে জানতে মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবু দাউদ মুহাম্মদ ফরিদুজ্জামান সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলে তিনি ফোন রিসিভ না করায় তার মতামত নেওয়া সম্ভব হয়নি।  

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।