ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ঠিক রাখতে উদ্যোগ নেওয়া হবে: অর্থ উপদেষ্টা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ঠিক রাখতে উদ্যোগ নেওয়া হবে: অর্থ উপদেষ্টা

ঢাকা: খাদ্য উৎপাদন ও সরবরাহ ব্যবস্থা ঠিক রাখতে উদ্যোগ নেওয়া হবে বলে জানিয়েছেন অন্তর্বর্তীকালীন সরকারের অর্থ ও পরিকল্পনা উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ। তিনি বলেন, উৎপাদন ক্ষেত্রে যা যা করা দরকার সেটা শিল্প ও কৃষি মন্ত্রণালয় করবে।

সর্বপরি সাপ্লাই চেইন নিয়ে আমরা কাজ করবো।  

বুধবার (১৪ আগস্ট) দুপুরে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আহসান এইচ মনসুরসহ অর্থ সচিব ও মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে মূল্যস্ফীতি নিয়ে এক সভা শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।  

ড. সালেহউদ্দিন আহমেদ বলেন, উৎপাদন করলে সেটা বাজারে আসবে কিভাবে সেই সরবরাহ ব্যবস্থাটাও দেখতে হবে। দেখা গেছে উৎপাদন হলেও বিভিন্ন কারনে সেসব পণ্য বাজারে আসেনা; ফলে মূল্য বেড়ে যায়। সে কারণগুলো আমরা সবাই জানি।  

অর্থ উপদেষ্টা বলেন, আমাদের খাদ্য উৎপাদনের পাশাপাশি সরবরাহ ঠিক রাখতে হবে। আমরা কতগুলো জিনিস নিয়ে আলাপ করেছি। ইতিমধ্যে আপনারা দেখতে পেয়েছেন যে শাক-সবজির দাম কিছুটা কমে গেছে৷। এটা যে কারনেই হোক, একটা ইমেজ আসছে যে দাম কমবে। আশা করি সংশ্লিষ্ট যারা আছেন তারা অতিদ্রুত পদক্ষেপ নিবেন। আমাদের আর কোন এজেন্ডা নাই।  

কি ধরনের পদক্ষেপ নেওয়া হবে জানতে চাইলে তিনি বলেন, আমি তো ইতিমধ্যে বলেছি উৎপাদন ও সরবরাহ ক্ষেত্রে ব্যবস্থা নেওয়া হবে।

বাজারে সিন্ডিকেট নিয়ে এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, এমন কোনো বিষয় নেই যে আমাদের নজরে আসেনি। আমার কিছু আইডিয়া আছে। গভর্নরও এ বিষয়ে জানে। এখানের সচিবরাও অনেক অভিজ্ঞ, আমি তাদেরকে বলেছি আপনারা আমাকে সবকিছু জানাবেন। এখানে ভয়ের কিছু নেই, এখানে ভয় করে, তোয়াজ করে কথা বলবেন না, যেকোনো সমস্যায় আমাকে বলবেন।

দুর্নীতির বিষয় কোনো পদক্ষেপ নিবেন কিনা এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, আজকে এ বিষয় নিয়ে কোনো আলোচনা হয়নি।  

তাহলে কি দুর্নীতি ধামাচাপা পড়ে যাবে এমন প্রশ্নের উত্তরে তিনি বলেন, এটা ধামাচাপার বিষয় না, এটা একটা চলমান প্রক্রিয়া, কাউকে শাস্তি দিতে হলে কিছু প্রক্রিয়া অনুসরণ করতে হয়। এসব বিষয়ের কোনটাই আমাদের নজর এড়ায়নি, কিছু ক্ষেত্রে অলরেডি একশন নেওয়া হয়েছে।  

আজকে সুনির্দিষ্ট কি নির্দেশনা দিয়েছেন এমন প্রশ্নের উত্তরে অর্থ উপদেষ্টা বলেন, উৎপাদন ক্ষেত্রে যা যা করা দরকার সেটা শিল্প ও কৃষি মন্ত্রণালয় করবে৷ যেমন সার সরবারাহ, বাজার ব্যবস্থাপনা, যারা উৎপাদক তাদের সুবিধা -অসুবিধা দেখা হবে৷ সর্বপরি সাল্পাই চেইনটাই এর সাথে যুক্ত৷ সেখানেই আমরা কাজ করবো।


বাংলাদেশ সময় : ১৪২২ ঘণ্টা, আগস্ট ১৪,২০২৪
জিসিজি/এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।