ঢাকা, বুধবার, ৩০ শ্রাবণ ১৪৩১, ১৪ আগস্ট ২০২৪, ০৮ সফর ১৪৪৬

জাতীয়

জাতীয়-আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে: ফারুক

অতিথি করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
জাতীয়-আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে: ফারুক

সাভার: কোটা সংস্কার আন্দোলনে সংগ্রাম করতে গিয়ে মুক্তিযুদ্ধের বিষয়টা প্রধান হয়ে আসছে। এতে জাতীয় ও আন্তর্জাতিক ভাবে মুক্তিযোদ্ধাদের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা ফারুক ই আজম।

বুধবার (১৪ আগস্ট) সকাল সোয়া ১০টায় জাতীয় স্মৃতিসৌধে মহান মুক্তিযুদ্ধে শহীদ হওয়া জাতীর শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন তিনি। পরে জাতীয় স্মৃতিসৌধের পরিদর্শন বইয়ে স্বাক্ষর শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে এসব কথা বলেন।

এর আগে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের উপদেষ্টা বলেন, একটা সুবিধাভোগী শ্রেণি হিসেবে মুক্তিযোদ্ধাদের চিহ্নিত করেছে বিগত স্বৈরাচারী ব্যবস্থা। সেই কারণে মুক্তিযোদ্ধাদের বীরত্ব ও আত্মত্যাগকে পুনর্গঠনের জন্য সত্যিকার মুক্তিযোদ্ধাদের মতামত নিয়ে আমরা সামনের দিকে এগিয়ে যাব।

ফারুক ই আজম বলেন, বিগত কোটা আন্দোলনে সবচেয়ে বেশি ইমেজ ড্যামেজ হয়েছে মুক্তিযুদ্ধের। নানাভাবে এটাকে আমরা দেখবো, বিভিন্ন পর্যায় থেকে সবচাইতে গুরুত্বপূর্ণ যেটা সেটা হচ্ছে কোটা সংস্কার আন্দোলনের সংগ্রাম করতে গিয়ে মুক্তিযুদ্ধের বিষয়টা প্রধান হয়ে গেছে। এটা জাতীয় ও আন্তর্জাতিকভাবে মুক্তিযোদ্ধারা ইমেজ সঙ্কটের মধ্যে পড়েছে। একটি সুবিধাভোগী শ্রেণি হিসাবে মুক্তিযোদ্ধাকে চিত্রিত করেছে বিগত স্বৈরাচারী ব্যবস্থা। সে কারণে এটাকে পুনর্গঠনের ব্যাপারে এই মুক্তিযোদ্ধাদের আত্মত্যাগ এবং তাদের বীরত্ব সত্যিকারের মুক্তিযোদ্ধা যারা আছেন তাদের মতামত নিয়েই সামনের দিনে আমরা এগিয়ে যাবো।

ভুয়া মুক্তিযোদ্ধা সম্পর্কে তিনি বলেন, আমরা এই ব্যাপারে পরিকল্পনা গ্রহণ করবো। মন্ত্রণালয়ের সবার সাথে বসে আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব, কি কি করতে হবে। অনেক সিদ্ধান্ত নেওয়ার আছে আপনারা সব জানাতে পারবেন। যা কিছু আমরা পরিকল্পনা এবং বাস্তবায়ন করবো সবার সামনেই হবে। তবে সংস্কার হবে এবং ট্রাস্টিক সংস্কার হবে।

ফারুক আরও বলেন, কোটা আন্দোলন করতে গিয়ে মুক্তিযোদ্ধাদের কোটা, মুক্তিযোদ্ধাদের সন্তানের কোটা যে বিষয়গুলো সংগ্রামে ফুটে উঠেছিল এটা আন্তর্জাতিকভাবেই বিস্তৃত হয়েছে। সবাই এটাকে নিয়ে সংবাদ করেছে। এখনো বিশ্লেষণ হচ্ছে এসব বিষয়গুলো নিয়ে। সত্যিকার অর্থে যারা মুক্তিযোদ্ধা, প্রকৃত মুক্তিযোদ্ধা, আমি মুক্তিযোদ্ধাই বলতে চেয়েছিলাম কিন্তু সেখানে আমাকে প্রকৃত লাগাতে হলো এটা দুঃখের ব্যাপার। অনেকে দুঃখ ভারাক্রান্ত হৃদয়ে তারা তাদের সন্তানকে রাস্তায় তাজা রক্ত ঝরাতে দেখেছে। এটা থেকে নিষ্কৃতি পাওয়াটা তাদের জরুরি এবং এ বিষয়ে আমরা দ্রুত পদক্ষেপ নেব। মন্ত্রণালয়ে বসে আলোচনা করে পর্যায়ক্রমে  সিদ্ধান্তগুলো নেব। বস্তুনিষ্ঠ ও কার্যকর সিদ্ধান্তগুলোই আপনারা দেখতে পাবেন। এখানে সংস্কার হবে এবং ভালো সংস্কার হবে। নানা বিষয়ে অনেক ফ্যান্টাসি গল্প তৈরি হয়েছে। এগুলোর আড়াল থেকে সত্য তথ্য বের করে জনগণের সামনে উপস্থাপন করবো। তাহলে আজকে যে শহিদদের স্মরণে এখানে পুষ্পমাল্য দিলাম তাদের আত্মা শান্তি পাবে।

এ সময় তার সঙ্গে মুক্তিযোদ্ধা বিষয়ক মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তাসহ সাভার উপজেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩৬ ঘণ্টা, আগস্ট ১৪, ২০২৪
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।