ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

জাতীয়

বিপৎসীমায় কাপ্তাই হ্রদের পানি, আবারও খোলা হলো ১৬ জলকপাট

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০২৪
বিপৎসীমায় কাপ্তাই হ্রদের পানি, আবারও খোলা হলো ১৬ জলকপাট

রাঙামাটি: উজান থেকে অব্যাহত পাহাড়ি ঢল এবং রাঙামাটিতে ভারী বৃষ্টিপাতের কারণে আবারও বৃদ্ধি পেয়েছে কাপ্তাই হ্রদের পানি। এতে আবারও বিপদসীমায় পৌঁছেছে হ্রদের পানির স্তর, খোলা হয়েছে ১৬টি জলকপাট।

সোমবার (২ সেপ্টেম্বর) পানি কমাতে কাপ্তাই বাঁধের ১৬টি জলকপাট সাড়ে তিন ফুট করে খুলে দেওয়া হয়েছে। এতে প্রতি সেকেন্ডে ৫৯ হাজার কিউসেক পানি কর্ণফুলীতে নির্গত হচ্ছে।

কর্ণফুলী পানি কেন্দ্রের ব্যবস্থাপক এটিএম আব্দুজ্জাহের এ তথ্য নিশ্চিত করেছেন।  

তিনি বলেন, বাঁধ দিয়ে পানি ছাড়া এখনও অব্যাহত রয়েছে। হ্রদে যথেষ্ট পানি থাকায় নিম্ন এলাকাগুলো এখনও নিমজ্জিত রয়েছে। তাই প্রতি বছরের ন্যায় এবারও পানি ছাড়া হচ্ছে।  

কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্রটি থেকে জানানো হয়, হ্রদে বর্তমানে ১০৮.৭৫ ফুট মিনস সী লেভেল পানি রয়েছে। পানি থাকায় বর্তমানে কর্ণফুলী বিদ্যুৎ কেন্দ্র থেকে দৈনিক ৫টি ইউনিটে সর্বোচ্চ ২২০ মেগাওয়াট পর্যন্ত বিদ্যুৎ উৎপাদিত হচ্ছে।

গত ২৪ আগস্ট কর্ণফুলী বিদ্যুৎকেন্দ্র একটি জরুরি নোটিশের মাধ্যমে ২৫ আগস্ট সকাল ৮টা ১০মিনিট থেকে বাঁধ দিয়ে  পানি ছাড়ার অনুমতি দেয়। এজন্য ভাটি অঞ্চলকে আগে জরুরি সতর্কবার্তা দেওয়া হয়েছিল।

এদিকে হ্রদের পানি বৃদ্ধি পাওয়ায় জেলার লংগদু, রাঙামাটি সদর এবং নানিয়ারচর উপজেলার নিম্ন এলাকার কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়েছে।

বাংলাদেশ সময়: ১৪৫৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০২৪
এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।