ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

ভারতে হাসিনার রাজনৈতিক আশ্রয় নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা

ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৯ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
ভারতে হাসিনার রাজনৈতিক আশ্রয় নিয়ে যা বললেন পররাষ্ট্র উপদেষ্টা সাংবাদিকদের প্রশ্নের জবাব দিচ্ছেন পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন

ঢাকা: ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনৈতিক আশ্রয় দেবে ভারত এবং বিভিন্ন দেশে ভ্রমণের জন্য ট্রাভেল পাস ইস্যু করা হবে।  

এ বিষয়ে জানতে চাইলে পররাষ্ট্র উপদেষ্টা তৌহিদ হোসেন সাংবাদিকদের বলেছেন, স্বাভাবিকভাবে যেকোনো দেশ যে কাউকে রাজনৈতিক আশ্রয় দিতে পারে।

দেওয়া উচিত কিনা এক্ষেত্রে সেটি দেখার বিষয়। সেটাই আমরা দেখব।  

রোববার (৮ সেপ্টেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এসব কথা বলেন তিনি।

রাজনৈতিক আশ্রয় নিশ্চিত হলে কী বাংলাদেশ প্রতিবাদ জানাবে? সাংবাদিকদের এমন প্রশ্নের উত্তরে উপদেষ্টা  বলেন, দেখা যাক সেই পরিস্থিতিতে আপনারা প্রশ্ন করলে আমরা উত্তর দেব।

১২ হাজারের বেশি রোহিঙ্গা প্রবেশ করেছে এবং ৫০ হাজারের বেশি রোহিঙ্গা সীমান্তে অবস্থান করছে।  

এ বিষয়ে সরকারের অবস্থান জানতে চাইলে তৌহিদ হোসেন বলেন, আমরা খুব স্পষ্ট করেই বলেছি আমরা আর একজন রোহিঙ্গাকেও আশ্রয় দিতে রাজি না। কিন্তু কিছু ঢুকে যাচ্ছে, এটা আমরা জানি। সেটাকে কতটুকু ঠেকানো যায় ঠেকানোর চেষ্টা করছি। বিজিবি প্রতিদিনই ফেরত পাঠাচ্ছে, যাদেরকে আমরা ধরতে পারছি। কিন্তু একটা বড় এলাকা নিয়ে তারা ঢুকছে। সেগুলো সবগুলোকে যে আমরা ধরতে পারছি সেটি নয়, সামর্থ্যেরও কিছু সীমাবদ্ধতা আছে। আমরা যেখানে পারছি ফেরত দেওয়ার চেষ্টা করছি।

উপদেষ্টা বলেন, ইউএনএইচসিআর চায় আমরা তাদের আশ্রয় দিই। কিন্তু আমরা তাদের কাছে স্পষ্ট করেছি, আমরা ১২ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছি। আমাদের যেটুকু ভূমিকা নেওয়া প্রয়োজন তারচেয়ে বেশি পালন করেছি। যারা আমাদের উপদেশ দিতে চায় তারা বরং তাদেরকে নিয়ে যাক। (রোহিঙ্গাদের অনুপ্রবেশ) নিয়ে বিজিবিপ্রধানের সঙ্গে আজ বৈঠক হয়েছে। আমরা আরেকটু গভীরভাবে আলোচনা করব।

বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা,  সেপ্টেম্বর ৮,  ২০২৪
টিআর/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।