ঢাকা, রবিবার, ২৪ ভাদ্র ১৪৩১, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

আন্দোলনে আহতদের সঙ্গে কথা বললেন ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ৮, ২০২৪
আন্দোলনে আহতদের সঙ্গে কথা বললেন ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর

ঢাকা: বৈষম্যবিরোধী ছাত্র-জনতার আন্দোলন চলাকালে আহত হয়ে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন রোগীদের শারীরিক অবস্থার খোঁজখবর নিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর মোহাম্মদ তাজুল ইসলাম।

রোববার (৮সেপ্টেম্বর) বিকেলে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের বার্ন ইউনিটে গিয়ে আহতদের সঙ্গে কথা বলেন তিনি।

বার্ন ইউনিট থেকে বেরিয়ে যাওয়ার সময় তাজুল ইসলাম সাংবাদিকদের বলেন, ট্রাইব্যুনালের প্রসিকিউটর টিম আজ দায়িত্ব নিয়েছি। চিফ প্রসিকিউটর ও চারজন প্রসিকিউটর জয়েন করেছি। আমাদের প্রথম চ্যালেঞ্জ হলো, গণহত্যার যে অভিযোগ, সেই অভিযোগের সপক্ষে যে তথ্যপ্রমাণ আছে, এগুলোকে সংরক্ষণ করা, সবকিছু সংগ্রহ করে একসাথে করে মামলার উপযুক্ত করা। সেই কাজটা আনুষ্ঠানিকভাবে আজ শুরু করলাম।

তিনি বলেন, আমাদের একটা তদন্ত সংস্থা আছে, এতদিন এটা ফাংশনাল ছিল না। আমরা যেহেতু আজকে নিয়োগপ্রাপ্ত হয়েছি। আমরা প্রথমেই শুরু করেছি, বার্ন ইউনিটে যারা চিকিৎসাধীন আছেন তাদের কী অবস্থা! এখনো যারা চিকিৎসাধীন আছেন, তাদের অবস্থা কতটা ভয়াবহ, প্রায় সবারই গুলি লেগেছে। ভাগ্যক্রমে তারা বেঁচে গেছে। এরমধ্যে একজন শিশু আছে, যার দুই পায়ে গুলি লেগেছে, দুটি পায়ে গোস্ত উঠে গেছে! বীভৎস, একটা রাষ্ট্রীয় বাহিনী এরকম ছোট বাচ্চা, সব নিরস্ত্র ছাত্র-জনতার ওপরে এভাবে গুলি করে মানুষ মারতে পারে! এটা চোখে না দেখলে বিশ্বাস করা কঠিন। সেই অপরাধ বাংলাদেশে হয়েছে। অপরাধে যারা সম্পৃক্ত তাদের বিচারের আওতায় আনতে হবে।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রধান প্রসিকিউটর বলেন, আমরা হাসপাতালে দেখলাম আহতদের অবস্থা। তাদের বক্তব্য শুনলাম, কীভাবে ঘটনাগুলো ঘটেছে। কতটুকু ক্ষতি হয়েছে, কীভাবে গুলি লেগেছ, কারা গুলি করেছে, সেই কাজটা আমরা শুরু করেছি, এটা চলতে থাকবে। দেশবাসীর কাছে অনুরোধ করব, যারা আন্দোলনের সময় পুলিশের দ্বারা অথবা রাষ্ট্রের দ্বারা গুলিবিদ্ধ হয়ে আহত হয়েছেন, আবার যারা শহীদ হয়েছেন সবাই আমাদের তদন্ত সংস্থাকে তথ্যপ্রমাণ দিয়ে সহযোগিতা করবেন। বাংলাদেশে যাতে এর সুষ্ঠু বিচার করতে পারি।

বাংলাদেশ সময়: ২০৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ০৮, ২০২৪
এজেডএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।