ঢাকা, মঙ্গলবার, ২ আশ্বিন ১৪৩১, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ১৩ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

হেলিকপ্টারে ঢাকায় আনা হলো বিচারপতি মানিককে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০২ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
হেলিকপ্টারে ঢাকায় আনা হলো বিচারপতি মানিককে

ঢাকা: অবৈধভাবে ভারতে প্রবেশের চেষ্টার অভিযোগে গত ২৩ আগস্ট গ্রেপ্তারের পর সিলেট আদালত থেকে জামিন পাওয়া সাবেক বিচারপতি এ এইচ এম  শামসুদ্দিন চৌধুরী মানিককে ঢাকায় আনা হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) র‍্যাবের হেলিকপ্টারে তাকে ঢাকায় আনা হয়।

ঢাকায় শামসুদ্দিন চৌধুরী মানিকের বিরুদ্ধে কয়েকটি মামলা রয়েছে। এসব মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হচ্ছে।

র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের পরিচালক লেফটেন্যান্ট কর্নেল মুনিম ফেরদৌস বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, শামসুদ্দিন চৌধুরী মানিককে সিলেট থেকে ঢাকায় আনা হয়েছে। মঙ্গলবার বিকেল পৌনে ৬টায় তেজগাঁও পুরান বিমানবন্দরে তাকে বহন করা র‍্যাবের হেলিকপ্টার অবতরণ করেছে। ঢাকা মহানগর পুলিশের কাছে তাকে সোপর্দ করা হয়েছে। তাকে ঢাকার মামলায় গ্রেপ্তার দেখানো হবে।  

এদিকে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ক্রাইম অ্যান্ড অপ্স) ইসরাইল হাওলাদার বলেন, শামসুদ্দিন চৌধুরী মানিক সিলেটের মামলায় জামিন পেলেও ঢাকায় তার নামে আরও চার-পাঁচটি মামলা রয়েছে। ঢাকার একটি মামলায় তাকে শ্যোন অ্যারেস্ট দেখানো হয়েছে। তাকে ঢাকা কেন্দ্রীয় কারাগারে পাঠানো হচ্ছে।

গত ২৩ আগস্ট সিলেটের কানাইঘাট উপজেলার সীমান্তবর্তী এলাকায় রাত সাড়ে ৯টার দিকে শামসুদ্দিন চৌধুরী মানিককে স্থানীয় জনতার সহায়তায় আটক করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। পরদিন সকালে তাকে কানাইঘাট থানায় হস্তান্তর করা হয়। ৫৪ ধারায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে হাজির করা হলে সিলেটের জ্যেষ্ঠ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট-১-এর বিচারক আলমগীর হোসাইন তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

আদালতে প্রবেশের সময় আদালত প্রাঙ্গণে থাকা দলবদ্ধ কিছু ব্যক্তি শামসুদ্দিন চৌধুরীকে বেধড়ক কিলঘুষি মারেন। অনেকে ডিম ছোড়ার পাশাপাশি জুতাও নিক্ষেপ করেন। কেউ কেউ শামসুদ্দিন চৌধুরী মানিকের নাম উল্লেখ করে বিভিন্ন স্লোগান দেন এবং তাকে শারীরিকভাবে লাঞ্ছিত করেন। দলবদ্ধ লোকজনের আক্রমণ থেকে বাঁচিয়ে দায়িত্বরত পুলিশ সদস্যরা শামসুদ্দিন চৌধুরীকে আদালত ভবনে ঢোকান।

সিলেটের কারাগার সূত্রে জানা যায়, ২৪ আগস্ট বিকেলে আদালত থেকে শামসুদ্দিন চৌধুরী মানিককে শহরতলির বাদাঘাট এলাকায় সিলেট কেন্দ্রীয় কারাগারে নিয়ে যাওয়া হয়। সেখানে তার স্বাস্থ্য পরীক্ষা করে সংশ্লিষ্ট চিকিৎসক তাকে ‘আনফিট’ উল্লেখ করে সিলেট এম এ জি ওসমানী হাসপাতালে পাঠানোর পরামর্শ দেন। সে অনুযায়ী শামসুদ্দিন চৌধুরীকে হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে নেওয়ার পর তাকে সার্জারি ওয়ার্ডের অধীনে নিবিড় পরিচর্যা কেন্দ্রে ভর্তি করা হয়। ওই রাতেই তার স্ক্রোটাল ইনজুরির (অণ্ডকোষে আঘাত) অস্ত্রোপচার হয়। এর পর থেকে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেণ সাবেক এই বিচারপতি।

বাংলাদেশ সময়: ১৯০১ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০২৪
এসজেএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

জাতীয় এর সর্বশেষ