ঢাকা, শনিবার, ১২ আশ্বিন ১৪৩১, ২৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ রবিউল আউয়াল ১৪৪৬

জাতীয়

বোয়ালমারীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
বোয়ালমারীতে নৌকাবাইচ অনুষ্ঠিত

ফরিদপুর: বাঙালির ঐতিহ্য লালন করতে বৈঠার ছলাৎ ছলাৎ শব্দে ও মাঝি-মাল্লার গানের তালে তালে ফরিদপুরের বোয়ালমারী উপজেলার সাতৈর ইউনিয়নের রূপদিয়া গ্রামের খালে নৌকাবাইচ অনুষ্ঠিত হয়েছে।  

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) বিকেলে সাতৈর ইউনিয়নের বাসিন্দাদের আয়োজনে এ বাইচ অনুষ্ঠিত হয়।

 

নৌকাবাইচ দেখতে খালের দুপাড়ে মানুষের ঢল নামে। কয়েকদিন আগে থেকে প্রচার-প্রচারণা চালানোর কারণে গ্রামের মানুষ ছাড়াও শহর থেকে আসা অসংখ্য মানুষ ভিড় জমায় এবং খালে ডিঙি নৌকা, ট্রলারে, খালের পাড়ের গাছে গাছে উঠে, খালের দুপাশে দাঁড়িয়ে বাইচ উপভোগ করেন।

বাইচকে ঘিরে আশেপাশের ছয়টি গ্রামে উৎসবের আমেজ তৈরি হয়। এছাড়া উৎসবের আমেজ আরও বাড়াতে বসে রূপদিয়া ব্রিজের এপার-ওপার দুপাশে মেলা। মেলায় সকাল থেকেই বিভিন্ন ধরনের মিষ্টি, আখ, খেলনা সামগ্রীসহ বিভিন্ন পসরা নিয়ে বসে বেচাকেনা করেন দোকানিরা।



নৌকাবাইচ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠান মঞ্চে সাতৈর ইউনিয়ন বিএনপির সভাপতি মো. জাকির হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফরিদপুর-১ আসনের সাবেক সংসদ সদস্য ও কেন্দ্রীয় কৃষক দলের সহ-সভাপতি খন্দকার নাসিরুল ইসলাম।  

বিশেষ অতিথির বক্তব্য রাখেন কেন্দ্রীয় মহিলা দলের যুগ্ম সাধারণ সম্পাদক চৌধুরী নায়াব ইউসুফ, সাতৈর ইউনিয়নের চেয়ারম্যান রাফিউল আলম মিন্টু, বিশিষ্ট ব্যবসায়ী দেলোয়ার হোসেন, পৌর বিএনপির ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ইকরাম হোসেন, উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক সঞ্জয় সাহা প্রমুখ।  

নৌকাবাইচে প্রথম হয়েছে বোয়ালমারী সদর ইউনিয়নের রামনগরের ধলা মিয়ার সোনার বাংলা নৌকা, দ্বিতীয় হয়েছে একই ইউনিয়নের লক্ষ্মীপুর গ্রামের কায়েম ফকিরের জলপরী নৌকা এবং তৃতীয় হয় মধুখালীর নৌকা। বিজয়ীদের হাতে প্রধান অতিথি খন্দকার নাসিরুল ইসলাম পুরস্কার তুলে দেন।  

বাংলাদেশ সময়: ২১৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।