ঢাকা, শুক্রবার, ১৮ আশ্বিন ১৪৩১, ০৪ অক্টোবর ২০২৪, ০০ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

মালদ্বীপে বন্দি বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া অনুমোদন

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ৩, ২০২৪
মালদ্বীপে বন্দি বাংলাদেশিদের ফেরত আনতে চুক্তির খসড়া অনুমোদন

ঢাকা: মালদ্বীপের কারাগারে আটক সাজাপ্রাপ্ত বাংলাদেশি বন্দিদের দেশে ফিরিয়ে আনতে একটি চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে উপদেষ্টা পরিষদ।

বৃহস্পতিবার (০৩ অক্টোবর) তেজগাঁওয়ে প্রধান উপদেষ্টার কার্যালয়ে অন্তর্বর্তী সরকারের উপদেষ্টা পরিষদের অষ্টম সভায় এ খসড়ার অনুমোদন দেওয়া হয়।

সভায় সভাপতিত্ব করেন প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস।

মন্ত্রিপরিষদ বিভাগ প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, মালদ্বীপের কারাগারে আটক সাজাপ্রাপ্ত বাংলাদেশি বন্দিদের দেশে ফিরিয়ে আনার লক্ষ্যে 'Agreement between the Government of the Republic of Maldives and the Government of the People's Republic of Bangladesh on Transfer of Prisoners' শীর্ষক চুক্তির খসড়া অনুমোদন দেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগ জানায়, আন্তর্জাতিক পরিমণ্ডলে বিভিন্ন দেশে ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত বা সাজাপ্রাপ্ত ব্যক্তিদের নিজ দেশে সাজা ভোগ করার সুযোগ দেওয়ার জন্য বিভিন্ন দেশের সঙ্গে বন্দি বিনিময় চুক্তি সম্পাদন করা হয়ে থাকে।

উক্ত চুক্তির আওতায় চুক্তিবদ্ধ দেশে বিভিন্ন সাজাপ্রাপ্ত ব্যক্তিরা নিজ দেশে সাজা ভোগ করার সুবিধাপ্রাপ্ত হন। বাংলাদেশের সঙ্গে বর্তমানে ভারত, সংযুক্ত আরব আমিরাত ও কাতারের Transfer of Sentenced Persons চুক্তি রয়েছে।

২০১৫ সালে মালদ্বীপ সরকারের কাছ থেকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে খসড়া Agreement on Transfer of Prisoners চুক্তি সম্পাদনের প্রস্তাব পাওয়া যায়।

পরবর্তী সময়ে উভয় দেশের সম্মতিতে আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী উক্ত চুক্তি প্রণয়ন করা হয়।

বাংলাদেশ দূতাবাস, মালদ্বীপ হতে জানানো হয়, দীর্ঘদিন ধরে মালদ্বীপের বিভিন্ন কারাগারে বাংলাদেশি নাগরিকরা বিভিন্ন অভিযোগে আটক আছেন এবং কারাবন্দিরা তাদের অবশিষ্ট সাজার মেয়াদ বাংলাদেশের কারাগারে ভোগ করার ইচ্ছা পোষণ করেছেন।  

প্রস্তাবিত চুক্তিটি সই হলে মালদ্বীপের কারাগারে আটক বাংলাদেশি সাজাপ্রাপ্ত বন্দিদের বাংলাদেশে ফেরত আনা সম্ভব হবে।

চুক্তিতে মোট ১৮টি অনুচ্ছেদ রয়েছে। চুক্তিটি কার্যকর হলে উভয় দেশের ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত বা সাজাপ্রাপ্ত নাগরিকরা নিজ নিজ দেশে সাজা ভোগ করতে পারবেন। এ চুক্তি ১০ বছরের জন্য বলবৎ থাকবে। উভয় পক্ষ সম্মত হলে পরবর্তী সময়ে আরও ১০ বছরের জন্য নবায়ন করা যাবে।

উপদেষ্টা পরিষদের বৈঠকে উক্ত খসড়া চুক্তি অনুমোদন করা হয়েছে।

বাংলাদেশ সময়: ২০২৭ ঘণ্টা, অক্টোবর ০৩, ২০২৪
এমইউএম/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।