ঢাকা, মঙ্গলবার, ২৪ আষাঢ় ১৪৩১, ০৯ জুলাই ২০২৪, ০১ মহররম ১৪৪৬

জাতীয়

চ্যালেঞ্জ মোকাবিলায় তাঁতীদের সহযোগিতা করতে হবে: স্পিকার

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৫২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
চ্যালেঞ্জ মোকাবিলায় তাঁতীদের সহযোগিতা করতে হবে: স্পিকার

ঢাকা: তাঁতীদের দৈনন্দিন চ্যালেঞ্জগুলো মোকাবিলায় এসএমই ফাউন্ডেশনকে উদ্যোগী হওয়ার ওপর গুরুত্ব দিয়েছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

তিনি বলেন, তাঁতীদের দৈনন্দিন চ্যালেঞ্জ মোকাবিলায় এসএমই ফাউন্ডেশনকে উদ্যোগী হতে হবে।

প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তাঁতপণ্যের গুণগত মানের পাশাপাশি ডাইভার্স ভ্যারাইটি নিশ্চিত করতে হবে ।

বুধবার (৯ ফেব্রুয়ারি) এসএমই ফাউন্ডেশন এবং অ্যাসোসিয়েশন অব ফ্যাশন ডিজাইনার্স অব বাংলাদেশের যৌথ উদ্যোগে গুলশান শ্যুটিং ক্লাবে আয়োজিত ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০২২’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে স্পিকার এসব কথা বলেন।

এসএমই ফাউন্ডেশনের চেয়ারপার্সন ড. মো. মাসুদুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন এসএমই ফাউন্ডেশনের এমডি ড. মো. মফিজুর রহমান। অনুষ্ঠানে অ্যাসোসিয়েশন অফ ফ্যাশন ডিজাইনার্স ওফ বাংলাদেশের প্রেসিডেন্ট মানতাশা আহমেদ, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটির সভাপতি ওয়াসিকা আয়শা খান, সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ, শিল্পমন্ত্রী নূরুল মজিদ বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদক্ষ নেতৃত্বে ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের কাজ করার পথ প্রসারিত হয়েছে বলেই জাতীয় অর্থনীতিতে তারা প্রশংসনীয় অবদান রাখতে পারছে এবং কর্মসংস্থানের হারও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

স্পিকার বলেন, ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের উপযুক্ত প্রশিক্ষণ প্রদান এবং সঠিক সময়ে মেলা আয়োজনের পাশাপাশি যথাযথ প্রচারণার মাধ্যমে সাধারণ জনগণকে এ শিল্পের সঙ্গে পরিচিত করতে হবে ও তাদের পণ্য কিনতে উদ্বুদ্ধ করতে হবে। তাঁতীদের প্রস্তুতকৃত পণ্যের ন্যায্য দাম নিশ্চিত করা গেলে পারিবারিক পেশায় তাদের ধরে রাখা যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

বিশিষ্ট রবীন্দ্রসংগীত শিল্পী শামা রহমান ‘হেরিটেজ হ্যান্ডলুম ফেস্টিভ্যাল-২০২২’ এ সঙ্গীত পরিবেশন করেন। অনুষ্ঠানটিতে বিভিন্ন অ্যাসোসিয়েশনের নেতারা, বিভিন্ন উন্নয়ন সংস্থার প্রতিনিধি, তাঁতীসহ জাতীয় সংসদ সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ০৮৪৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২২
এসকে/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।