ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

কুমিল্লা সিটিতে মধ্যরাত থেকে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪০ ঘণ্টা, জুন ১৩, ২০২২
কুমিল্লা সিটিতে মধ্যরাত থেকে ৭২ ঘণ্টা বাইক চলাচল বন্ধ ফাইল ছবি

ঢাকা: আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন উপলক্ষে ভোটের এলাকায় সোমবার (১৩ জুন) রাত ১২টা থেকে ৭২ ঘণ্টার জন্য মটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এছাড়া ভোটের দিন অন্যান্য যন্ত্রচালিত যান চলাচলও ২৪ ঘণ্টার জন্য বন্ধ থাকবে।

ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান এ নির্দেশনা বাস্তবায়নের জন্য গত ৩১ মে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের সড়ক ও মহাসড়ক বিভাগের সচিবকে চিঠি দেন। সেই চিঠির পরিপ্রেক্ষিতে মন্ত্রণালয় থেকে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

ইসির নির্দেশনায় বলা হয়েছে- কুমিল্লা সিটি কর্পোরেশন নির্বাচন এবং ছয়টি পৌরসভার সাধারণ নির্বাচন তফসিল অনুসারে ১৫ জুন ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। পৌরসভাগুলো হচ্ছে, গোপালগঞ্জ জেলার গোপালগঞ্জ ও মুকসুদপুর, সিলেট জেলার বিয়ানীবাজার, রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি, মেহেরপুর জেলার মেহেরপুর এবং ঝিনাইদহ জেলার ঝিনাইদহ।

ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের আগের দিন মধ্যরাত অর্থাৎ ১৪ জুন দিনগত রাত ১২টা থেকে ১৫ জুন দিনগত রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপভ্যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। এছাড়া ১৩ জুন দিনগত রাত ১২টা থেকে ১৬ জুন রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা অব্যহত থাকবে।

তবে রিটার্নিং অফিসারের অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী ও তাদের নির্বাচনি এজেন্ট, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের (পরিচয়পত্র থাকতে হবে) ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা শিথিলযোগ্য হবে। তাছাড়া নির্বাচনের সংবাদ সংগ্রহের কাজে নিয়োজিত দেশি-বিদেশি সাংবাদিক (পরিচয়পত্র থাকতে হবে), নির্বাচনের কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন- এ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাস, ডাক, টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহারের জন্য উল্লিখিত যানবাহন চলাচলের ক্ষেত্রে এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না।

এছাড়া জাতীয় মহাসড়কে, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্যান্য জরুরি প্রয়োজনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ নিষেধাজ্ঞা শিথিলের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে পারবেন।

নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে সংশ্লিষ্ট জেলা প্রশাসক ও অন্যান্য কর্তৃপক্ষকে ক্ষমতা প্রদানের জন্য নির্দেশনা দিয়েছে ইসি। একই দিনে ১৩৫ ইউপিসহ স্থানীয় কিছু নির্বাচন অনুষ্ঠিত হবে। সেসব নির্বাচনেও এ নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে।

বাংলাদেশ সময়: ২২৩৮ ঘণ্টা, জুন ১৩, ২০২২
ইইউডি/এফআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।