ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

জাতীয়

‘প্রধানমন্ত্রী প্রতিটি নাগরিককে মমতাময়ী মায়ের দৃষ্টিতে দেখেন’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৪ ঘণ্টা, জুন ১৯, ২০২২
‘প্রধানমন্ত্রী প্রতিটি নাগরিককে মমতাময়ী মায়ের দৃষ্টিতে দেখেন’

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের প্রতিটি নাগরিককে মমতাময়ী মায়ের দৃষ্টিতে দেখেন। তিনি মনে করেন শিক্ষাথীরাই দেশের মূল সম্পদ।

রোববার (১৯ জুন) প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে আয়োজিত এক কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ মন্তব্যগুলো করেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। অনুষ্ঠানে তিনি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী দেশের প্রত্যেক নাগরিককে মমতাময়ী মায়ের দৃষ্টিতে দেখেন। মিয়ানমারে রোহিঙ্গারা যখন বিপদে পড়ল; তখন তিনি বর্ডার খুলে দিয়েছিলেন। আজকে সারা বিশ্ব তার মানবতার খবর জানে। তার প্রশংসা করেছেন।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যাপারে উপমন্ত্রী বলেন, আর্থিকভাবে, পারিবারিক-ভাবে দরিদ্র কোনো শিক্ষার্থীর যাতে পড়াশোনা বন্ধ না হয়, সেজন্য প্রধানমন্ত্রী প্রায় ১ হাজার কোটি টাকা সিড মানি হিসেবে দিয়েছিলেন। সে টাকায় তৈরি হয়েছে এ ট্রাস্ট।

এ সময় শিক্ষার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, তোমাদেরকে প্রধানমন্ত্রী দেশের মূল সম্পদ মনে করেন। এ কারণে করোনার সময়েও তিনি তোমাদের সর্বোচ্চ গুরুত্ব দিয়েছেন। তোমাদের বয়সীদের জন্য তিনি আলাদা করে উপযোগী ভ্যাকসিন জোগাড় করে প্রদানের ব্যবস্থা করেছেন।

তোমাদের প্রতি আমার আহ্বান হলো, প্রধানমন্ত্রী যেভাবে তোমাদের জন্য এগিয়ে এসেছেন, সেভাবে তোমরাও দেশের জন্য এগিয়ে যাবে।

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের মাধ্যমে মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক, স্নাতক (পাস) ও সমমান পর্যায়ের দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের মাঝে ২০২১-২২ অর্থবছরের সালের উপবৃত্তি, টিউশন ফি এবং ভর্তি সহায়তা বিতরণ করা হচ্ছে। রোববার এ কার্যক্রমের উদ্বোধন হয়।

জানা গেছে, প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট থেকে এ বছর মাধ্যমিক পর্যায়ে ৪০ লাখ ১৩ হাজার ৪৩৪ জন শিক্ষার্থীকে দেওয়া হচ্ছে ৬৭৪ কোটি ৭ লাখ ২০ হাজার টাকা।

উচ্চ মাধ্যমিক পর্যায়ে ৮ লাখ ৮২ হাজার ৭৬৯ জন শিক্ষার্থী পাবেন ৪৫০ কোটি ৩০ লাখ ৪৪ হাজার টাকা। স্নাতক (পাস) ও সমমান পর্যায়ে ১ লাখ ৩৯ হাজার ৫৫৩ জন দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীদের উপবৃত্তি ও টিউশন ফি বাবদ ৭৪ কোটি ৮২ লাখ ৩১ হাজার ৭০০ টাকা দেওয়া হচ্ছে। শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি নিশ্চিতকরণে ৫০৫ জন্য দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীকে ৩১ লাখ ১০ হাজার টাকা সহায়তা হিসেবে দেওয়া হবে।

আন্তর্জাতিক মাতৃভাষা ইন্সটিটিউট মিলনায়তনে কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব জনাব মো. কামাল হোসেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. আবু বকর ছিদ্দীক।

স্বাগত বক্তব্য দেন প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক এবং অতিরিক্ত সচিব নাসরীন আফরোজ।

বাংলাদেশ সময়: ১৭০৫ ঘণ্টা, ১৯ জুন, ২০২২
এমকে/এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।