ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

জাতীয়

মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২২
মহালয়ার মধ্য দিয়ে দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু

বরিশাল: সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় উৎসব শারদীয় দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়েছে মহালয়ার মধ্য দিয়ে।

রোববার (২৫ সেপ্টেম্বর) ভোর ৬টায় বরিশাল নগরের স্ব-রোডস্থ রাধা গোবিন্দ নিবাস মন্দিরের সামনের সড়কে অগ্রগামী যুব সংঘের আয়োজনে মহালয়ার অনুষ্ঠান হয়।

প্রদীপ প্রজ্জ্বলন ও উলুধ্বনীর মধ্য দিয়ে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

বিশ্বনাথ রায়ের চন্ডীপাঠের সঙ্গে আগমনী সংগীত পরিবেশন করেন কমল ঘোষসহ অন্যান্য শিল্পীরা। এরপর নৃত্য শিল্পীদের পরিবেশনায় দলীয় ও একক নৃত্য পরিবেশন করে পায়েল সরকার, পূজা মালাকার ও পূজা সেনগুপ্তের দল। পাশাপাশি সাংস্কৃতিক সংগঠন সুদীপ্ত ও চন্দ্রীমার শিল্পীদের পরিবেশনায় দলীয় সংগীত পরিবেশন করা হয়।

অনুষ্ঠানে বিশেষ আকর্ষণ গীতিআলেখ্য ‘রূপে রূপান্তরে মহামায়া’ পরিবেশন করে ‘চিত্রাঙ্গদা বরগুনা নৃত্যগ্রুপ’। এ সময় অনেক ভক্ত উপস্থিত ছিলেন অনুষ্ঠানস্থলে। আর এর মাধ্যমেই দুর্গাপূজার আনুষ্ঠানিকতা শুরু হয়।

আয়োজকরা জানায়, পশ্চমবারের মতো মহালয়ার আয়োজনে সনাতন ধর্মাবলম্বীরা ছাড়াও সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করতে আসেন অন্য ধর্মাবলম্বীরাও। আর এ মনোমুগ্ধকর সাংস্কৃতিক পরিবেশনায় উৎসবমুখর হয়ে ওঠে নগর।

অনুষ্ঠানে বরিশাল জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মানিক মুখার্জি, বরিশাল মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি তমাল মালাকার ও সাধারণ সম্পাদক চঞ্চল দাস পাপ্পা বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- বরিশাল মাদকদ্রব্য অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক পরিতোষ কুণ্ডু, সাংস্কৃতিক ব্যক্তিত্ব কাজল ঘোষ, সাংবাদিক সুশান্ত ঘোষ, সাংবাদিক সাইফুর রহমান মিরণ, ব্যবসায়ী বিষু ঘোষ।

রাধা গোবিন্দ নিবাস পূজা উদযাপন পরিষদের সভাপতি পিন্টু দাস বলেন, বরিশালের শুধু একটি মন্দিরেই মহালয়া উপলক্ষে বর্ণিল আয়োজন হয়। এদিনেই দেবীপক্ষ শুরু হয়েছে। মর্ত্যলোকে শান্তি ফেরাতে ব্রহ্মদেব এদিনে দেবীদুর্গাকে মহিষাসুরকে বধের অনুমতি দেন। টানা নয় দিন যুদ্ধের পর মহিষাসুরকে বধ করেন দেবীদুর্গা।

আশ্বিন মাসের শুক্লপক্ষ তিথিকে বলা হয় ‘দেবীপক্ষ’। হিন্দু শাস্ত্র অনুযায়ী এদিন কৈলাসের শ্বশুরালয় ছেড়ে সন্তানদের নিয়ে পৃথিবীতে আসেন দেবীদুর্গা। মণ্ডপে দুর্গাপূজার ক্ষণগণনাও শুরু হয় এদিন থেকে।

এ বছর বরিশাল জেলায় ৬০০টি ও মহানগরে ৪৫টি মণ্ডপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। আগামী ১ অক্টোবর ষষ্ঠী পূজার মাধ্যমে দুর্গাপূজার মূল আনু্ষ্ঠানিকতা শুরু হবে। দেবীদুর্গা এবার গজে করে পৃথিবীতে আসবেন। কৈলাসে ফিরবেন নৌকায় করে।

বাংলাদেশ সময়: ১৪৫১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০২২
এমএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।