ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

খেলা

জেলা-বিভাগের অ্যাডহক কমিটিতে থাকবেন সাংবাদিক-ছাত্র প্রতিনিধি

সিনিয়র করেসপন্ডেন্ট, স্পোর্টস | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৩ ঘণ্টা, আগস্ট ২৭, ২০২৪
জেলা-বিভাগের অ্যাডহক কমিটিতে থাকবেন সাংবাদিক-ছাত্র প্রতিনিধি

দেশের সব বিভাগ, জেলা ও উপজেলা এবং মহিলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটি গঠনের ব্যাপারে নির্দেশনা দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি)। মঙ্গলবার (২৭ আগস্ট) এনএসসির সচিব মো. আমিনুল ইসলাম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিভাগ, জেলা ও উপজেলা ক্রীড়া সংস্থায় ৭ সদস্যের কমিটি করার নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিটিতে কারা থাকবেন তারও একটা গাইডলাইন দিয়েছে জাতীয় ক্রীড়া পরিষদ।

সদস্য হওয়ার ক্ষেত্রে সরাসরি ক্রীড়া সম্পৃক্ত ব্যক্তি থাকবেন দুইজন (খেলোয়াড়, কোচ, রেফারি), একজন থাকবেন ক্রীড়া সাংবাদিক, স্থানীয় প্রেক্ষাপটে সর্বজন শ্রদ্ধেয়, ক্রীড়ানুরাগী, সংগঠক ছাত্র প্রতিনিধিদের মধ্য থেকে বেছে নিতে হবে বাকি ২ সদস্য। যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক হবেন বিভাগীয় ক্রীড়া সংস্থার সদস্যসচিব।  

জেলা ক্রীড়া সংস্থার আহ্বায়ক হবেন জেলা প্রশাসক। বাকি ৫ সদস্যের ক্ষেত্রে বিভাগীয় সংস্থার মতোই একই নিয়ম বহাল থাকবে। তবে সদস্যসচিব হবেন জেলা ক্রীড়া কর্মকর্তা। উপজেলা ক্রীড়া সংস্থায় আহ্বায়ক উপজেলা নির্বাহী কর্মকর্তা। সদস্যসচিব উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।  

কোনো জেলায় জেলা ক্রীড়া অফিসার পদ শূন্য থাকলে যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক সেই দায়িত্ব পালন করবেন। উপজেলা ক্রীড়া সংস্থার সদস্য সচিব হিসেবে কাজ করবেন উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা।

জাতীয় ক্রীড়া পরিষদের এই নির্দেশনা মোতাবেক বিভাগীয় কমিশনার বিভাগীয় ক্রীড়া সংস্থা, জেলা প্রশাসক জেলা ক্রীড়া সংস্থার কমিটি গঠন করে অনুমোদনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদে প্রেরণ করবে। উপজেলা নির্বাহী অফিসার উপজেলা ক্রীড়া সংস্থা গঠন করে জেলা প্রশাসকের কাছ থেকে অনুমোদন নেবে।

একটি জেলা-বিভাগে খেলাধূলা আয়োজন ও ব্যবস্থাপনায় অনেক ব্যক্তির প্রয়োজন। বর্তমান অ্যাডহক কমিটি সাত সদস্য বিশিষ্ট হলেও অ্যাডহক কমিটির সভাপতি/আহ্বায়ক সভায় কোনো ব্যক্তিকে উপস্থিত করার বিশেষ অধিকার রাখেন।

আজ জাতীয় ক্রীড়া পরিষদ সচিব আমিনুল ইসলাম স্বাক্ষরিত চিঠি সকল বিভাগীয় কমিশনার, জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী অফিসারদের প্রদান  করা হয়েছে। জেলা-বিভাগীয় মহিলা ক্রীড়া সংস্থার অ্যাডহক কমিটি গঠনের নির্দেশনা এখনো আসেনি। অ্যাডহক কমিটি গঠন করে তা অনুমোদনের জন্য জাতীয় ক্রীড়া পরিষদে প্রেরণের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাংলাদেশ সময়:
এআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।