ঢাকা, সোমবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৯ এপ্রিল ২০২৪, ১৯ শাওয়াল ১৪৪৫

খেলা

ফিরে দেখা ২০২২

মেয়েদের ফুটবলে গৌরবের বছর

শোয়েব মিথুন, সিনিয়র করেসপন্ডেন্ট (স্পোর্টস) | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫২ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
মেয়েদের ফুটবলে গৌরবের বছর

আর মাত্র কয়েক ঘণ্টা পর শেষ হয়ে যাবে ২০২২ সাল। বিদায়ী বছরটি দেশের ক্রীড়াঙ্গনকে এনে দিয়েছে বেশকিছু সাফল্য।

প্রথমবারের মতো সাফ চ্যাম্পিয়ন হয়েছে দেশের নারী ফুটবল দল। আবার পুরুষদের ফুটবল দল ও ক্রিকেট দলের সঙ্গী হয়েছে ব্যর্থতা।  

সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতে দেশে ফেরার পর ছাদখোলা বাসে ঢাকা শহর প্রদক্ষিণ করেন নারী ফুটবলাররা।

গত সেপ্টেম্বরে নেপালের রাজধানী কাঠমান্ডুর দশরথ রঙ্গশালায় অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে স্বাগতিক দলকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা উৎসব করে বাংলাদেশের মেয়েরা। সেমিফাইনালে সাবিনা-মারিয়ারা হারিয়ে দেয় টানা পাঁচবারের চ্যাম্পিয়ন ভারতকে। পুরো টুর্নামেন্টে ২৩ গোল দিয়ে মাত্র ১ গোল হজম করে বাংলাদেশ।  

বেটিং কাণ্ড নিয়ে বিতর্কের মাঝেই বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সঙ্গে সাক্ষাৎ করেন সাকিব আল হাসান।  সেই সাক্ষাৎ শেষে হাসিমুখে বেরিয়ে আসতে দেখা যায় তাকে।  মুমিনুল হক টেস্ট দলের দায়িত্ব ছাড়ার পর তার জায়গায় সাকিবকে অধিনায়ক করা হয়।

শিরোপা জেতার পাশাপাশি টুর্নামেন্টের সবগুলো ব্যক্তিগত পুরস্কার ঘরে তুলেছে বাংলাদেশের মেয়েরা। অধিনায়ক সাবিনা খাতুন 'ভেল্যুয়েবল প্লেয়ার' পুরস্কার পান। টুর্নামেন্টে দুই ম্যাচে হ্যাটট্রিক করেন সাবিনা। টুর্নামেন্টে ৮ গোল করে সর্বোচ্চ গোলদাতার পুরস্কারও জিতে নিয়েছেন তিনি।

ভারতের মাটিতে ভারতের বিপক্ষে সিরিজ দিয়ে ওয়ানডে অধিনায়ক হিসেবে অভিষেক হয় লিটন দাসের।  নিয়মিত অধিনায়ক তামিম ইকবালের অনুপস্থিতিতে তার কাঁধেই দায়িত্ব তুলে দেওয়া হয়।  রোহিত শর্মার সঙ্গে এই ছবিতে এই উইকেটরক্ষক-ব্যাটারকে সিরিজের ট্রফি হাতে দেখা যাচ্ছে।  সিরিজটি শেষ পর্যন্ত ২-১ ব্যবধানে ঘরে তুলেছে বাংলাদেশ। এছাড়া পুরো আসরে শুধুমাত্র একটি গোল হজম করা বাংলাদেশ দলের গোল রক্ষক রূপনা চাকমা র্নিাচিত হন টুর্নামেন্ট সেরা গোল রক্ষক। একই সঙ্গে টুর্নামেন্টের ফেয়ার প্লে পুরস্কারটি জিতে নেয় বাংলাদেশ।  

টানা তৃতীয়বারের মতো মেয়েদের লিগ শিরোপা ঘরে তুলেছে বসুন্ধরা কিংস।  বাংলাদেশ নারী ফুটবল দলের সাফ জয়ের খবরে উৎসবে ভাসে পুরো দেশ। দেশে ফেরার পর ছাদখোলা বাসে চেপে সাফজয়ী দল ঢাকার রাজপথ প্রদক্ষিণ করে বাফুফে ভবনে পৌঁছায়। দলকে বহনকারী বাস যে রাস্তায় যায়, সেখানে হাজারো ফুটবলপ্রেমী তাদের শুভেচ্ছা জানান। যা বাংলাদের ক্রীড়া ইতিহাসের নজিরবিহীন ঘটনা।  

এদিকে ঘরোয়া ফুটবলে ফের প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলেছে বসুন্ধরা কিংস। বছরের শেষে তৃতীয়বারের মতো মেয়েদের ঘরোয়া লিগ শিরোপাও জিতে নেয় কিংস।

বিশ্ব ক্রিকেটকে বড় ধাক্কা দিয়ে একইদিনে পরপারে পাড়ি জমান দুই অজি কিংবদন্তি রডনি মার্শ ও শেন ওয়ার্ন। দেশের ক্রিকেটে অবশ্য আহামরি সাফল্য আসেনি বিদায়ী বছরে। এশিয়া কাপ, টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থতার পর বছরের শেষদিকে ভারতের বিপক্ষে ওয়ানডে সিরিজে জয় পায় টাইগাররা। এছাড়া দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো আসে সিরিজ জয়ের সাফল্য।  

দেশের হকিতে নবজাগরণ ঘটিয়ে অক্টোবরের শেষদিকে শুরু হয় হকি চ্যাম্পিয়নস ট্রফি।

প্রথমবারের মতো বাংলাদেশের মাটিতে বসেছিল এশিয়া কাপের আসর।  ফাইনালের আগে টুর্নামেন্টের শিরোপা হাতে সিলেটের চা বাগানে ভারত ও শ্রীলঙ্কার অধিনায়ক।

জাতীয় ফুটবল দলের নতুন কোচ হিসেবে যোগ দেন হাভিয়ের কাবরেরা।  বাফুফে ভবনে তার হাতে জাতীয় দলের জার্সি তুলে দেওয়া হয়।

বছরটা দুর্দান্ত কেটেছে মেহেদী হাসান মিরাজের।  ভারতের বিপক্ষে ঘরের মাটিতে ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরির দেখাও পান তিনি।  ম্যাচটি পরে দারুণভাবে জিতে নেয় বাংলাদেশ।

বাংলাদেশের মুক্তিযুদ্ধের উপর ভিত্তি করে নির্মিত 'দামাল' চলচ্চিত্রের প্রচারণা উপলক্ষে বাস্তবে ফুটবল ম্যাচ খেলেন চলচ্চিত্রটির অভিনেতা-অভিনেত্রীরা।  বসুন্ধরা কিংস অ্যারেনায় গড়ানো ম্যাচটিতে অংশ নেন জাতীয় দল, বসুন্ধরা কিংসের খেলোয়াড় ও কর্মকর্তারা।

ব্যাট হাতে বছরটা দারুণ কেটেছে লিটন দাসের।  বছরের দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক তিনি।  ফের প্রিমিয়ার লিগের শিরোপা ঘরে তুলেছে বসুন্ধরা কিংস।  শিরোপা জেতা আগেই নিশ্চিত হয়ে যাওয়ায় এক ম্যাচ হাতে রেখেই ঘরের মাটিতে উদযাপন করেন কিংস তারকারা।

বাংলাদেশ সময়: ২০৫৬ ঘণ্টা, ডিসেম্বর ৩১, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।