ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

আগরতলা

আগরতলায় বনজ খাদ্য উৎসব অনুষ্ঠিত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, জুন ১০, ২০২৩
আগরতলায় বনজ খাদ্য উৎসব অনুষ্ঠিত

আগরতলা (ত্রিপুরা): ত্রিপুরায় দ্বিতীয়বারের মতো আয়োজিত হলো বনজ খাদ্য উৎসব।  

শনিবার (১০ জুন) ত্রিপুরা সরকারের বনদপ্তরের উদ্যোগে রাজধানী আগরতলার কুঞ্জবন এলাকার হেরিটেজ পার্কে আয়োজিত এই উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন- বন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি কে এস শেঠি, পিসিসিএফ ড. অবিনাশ এম কানফাডে, পিসিসিএফ আর কে শ্যামল, ত্রিপুরা বায়োডাইভারসিটি বোর্ডের মেম্বার সেক্রেটারি প্রবীণ আগারওয়াল প্রমুখ।

অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে বন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি কে এস শেঠি বলেন, এই উৎসবের মূল উদ্দেশ্য হচ্ছে, রাজ্যের বনে উৎপাদিত বিভিন্ন ধরনের ফলমূল, চাল, গাছ, গুল্ম, মূল, গাছের স্কন্ধ ইত্যাদি দিয়ে জনজাতিরা স্বাস্থ্যসম্মত এবং সুস্বাদু খাবার তৈরি করে থাকেন। এই খাবারগুলো শহর অঞ্চলে বসবাসরত মানুষের মধ্যে পরিচিত করা এবং এগুলো সম্পর্কে মানুষের মধ্যে আগ্রহ তৈরি করা।  

তিনি আরও বলেন, এসব বনজ সম্পদের ভ্যালু অ্যাডিশন যাতে হয় এবং প্রকৃতির কোনো ধরনের ক্ষতি না করেই জনজাতির অংশের মানুষ, যারা এগুলো সংগ্রহ করছেন, তারা বিক্রির মাধ্যমে যাতে অধিক লাভবান হন।  

এই খাবারগুলো সম্পূর্ণরূপে অর্গানিক। কারণ এগুলোতে কোনো ধরনের কীটনাশক বা সার প্রয়োগ করা হয় না। তাই এসব খাবার মানুষের স্বাস্থ্যের জন্য খুব উপকারী বলেও জানান বন দপ্তরের প্রিন্সিপাল সেক্রেটারি।

উৎসবে রাজ্যের বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন স্ব-সহায়ক দলের সদস্যরা খাবারের স্টল নিয়ে আসেন। আনুষ্ঠানিক উদ্বোধনের পর উপস্থিত অতিথিরা খাবার-দাবারের স্টল ঘুরে ঘুরে দেখেন। ব্যাপক উৎসাহের সঙ্গে মানুষ এসব স্টল থেকে জনজাতিদের চিরাচরিত খাবার উপভোগ করেন।

বাংলাদেশ সময়: ১৯২৮ ঘণ্টা, জুন ১০, ২০২৩
এসসিএন/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।