ঢাকা, শুক্রবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩১ মে ২০২৪, ২২ জিলকদ ১৪৪৫

ক্রিকেট

চলে গেলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার সেলিম দুরানি

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, এপ্রিল ২, ২০২৩
চলে গেলেন সাবেক ভারতীয় অলরাউন্ডার সেলিম দুরানি

মারা গেছেন সাবেক ভারতীয় অলরাউন্ডার সেলিম দুরানি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৮ বছর।

আজ সকালে গুজরাটের জামনগরের বাড়িতে মৃত্যু হয় তার। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। গত জানুয়ারিতে ঊরুর হাড় ভেঙে যাওয়ায় অস্ত্রোপচার করা হয়েছিল।

ভারতের হয়ে ২৯ টেস্ট খেলে ১ হাজার ১০২ রান করেছেন দুরানি। পাশাপাশি বল হাতে নেন ৭৫ উইকেট। ১৯৬০-৬১ মৌসুমে ইংল্যান্ডের বিপক্ষে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ের নায়ক ছিলেন এই অলরাউন্ডার। কলকাতা টেস্টে ৮ ও চেন্নাই টেস্টে নিয়েছিলেন ১০ উইকেট। তার দুরন্ত পারফরম্যান্সের সুবাদে ২-০ ব্যবধানে সিরিজ জিতেছিল ভারত।  

ভারতীয় ক্রিকেটে দুরানির অবদান বিশেষ গুরুত্বপূর্ণ। প্রথম ক্রিকেটার হিসাবে পেয়েছিলেন অর্জুন পুরস্কার। ঘরোয়া ক্রিকেটে তিনি খেলেছিলেন সৌরাষ্ট্র, রাজস্থান এবং গুজরাটের হয়ে। প্রথম শ্রেণির ক্রিকেটে ১৭০টি ম্যাচ খেলেছিলেন দুরানি। ৮ হাজার ৫৪৫ রানের পাশাপাশি ৪৮৪ উইকেট নিয়েছেন এই অলরাউন্ডার।  

১৯৩৪ সালের ১১ ডিসেম্বর আফগানিস্তানের কাবুলে জন্ম দুরানির। পরে গুজরাটের জামনগরে চলে আসে তার পরিবার। সেখানেই বেড়ে উঠেছিলেন তিনি। ১৯৬০ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট অভিষেক হয়েছিল বাঁহাতি এই অলরাউন্ডারের। আক্রমণাত্মক ব্যাটিংয়ে দ্রুতই জনপ্রিয়তা পান তিনি। তাছাড়া সমর্থকরা তার কাছে ছয় হাঁকানোর দাবি করলে তা অনায়াসেই পূরণ করতেন সেই সময়ে। ক্যারিয়ারের শেষ টেস্ট খেলেন ১৯৭৩ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে।

১৯৭১ সালে ওয়েস্ট ইন্ডিজ় সফরের প্রথম টেস্টেও ভারতের জয়ে দারুণ অবদান ছিল দুরানির। পোর্ট অফ স্পেনে ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসে অল্প সময়ের ব্যবধানে আউট করেছিলেন ক্লাইভ লয়েড ও গ্যারি সোবার্সকে। রানের খাতা খোলার আগেই তার বলে বোল্ড হন সোভার্স। সেই ইনিংসে ১৭ ওভার বোলিং করে কেবল ২১ রান দিয়েছিলেন এই বাঁহাতি। ক্যারিবিয়ানদের বিপক্ষে সেটাই ছিল ভারতের প্রথম টেস্ট জয়।  

বাংলাদেশ সময়: ১২০৬ ঘণ্টা, এপ্রিল ০২, ২০২৩

এএইচএস
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।