ঢাকা, বৃহস্পতিবার, ২৫ মাঘ ১৪২৯, ০৯ ফেব্রুয়ারি ২০২৩, ১৭ রজব ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

মাস্টার দা সূর্য সেনের ফাঁসি দিবস বুধবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৫ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২
মাস্টার দা সূর্য সেনের ফাঁসি দিবস বুধবার ...

চট্টগ্রাম: ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামী মাস্টার দা সূর্যসেন ও তাঁর অন্যতম সহযোগী তারকেশ্বর দস্তিদারের ফাঁসি দিবস বুধবার  (১২ জানুয়ারি)। ১৯৩৪ সালের ১২ জানুয়ারি চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে এই দুইজনের এই ফাঁসি কার্যকর হয়েছিল।

চট্টগ্রামের অগ্নিযুগের বিপ্লবীদের স্মৃতিবিজড়িত এই ফাঁসির মঞ্চ ঐতিহাসিক নিদর্শন হিসেবে সংরক্ষণ করেছে কেন্দ্রীয় কারাগার কর্তৃপক্ষ। ফাঁসি কার্যকরের পর ব্রিটিশ শাসকেরা মাস্টার দা সূর্যসেন ও তারকেশ্বর দস্তিদারের মরদেহের সঙ্গে লোহার টুকরো বেঁধে বঙ্গোপসাগরে ভাসিয়ে দেয়।

 

বিপ্লবী সূর্য সেন ‘যুগান্তর’ দলের চট্টগ্রাম শাখার প্রধান এবং ১৯৩০ সালে চট্টগ্রাম অস্ত্রাগার লুণ্ঠনের প্রধান সংগঠক। ১৮৯৪ সালের ২২ মার্চ রাউজানের নোয়াপাড়া গ্রামে সূর্য সেনের জন্ম। পুরো নাম সূর্যকুমার সেন। ডাক নাম কালু। বাবা রাজমনি সেন এবং মা শশীবালা দেবী। স্থানীয় দয়াময়ী বিদ্যালয়ে প্রাথমিক শিক্ষার পর নোয়াপাড়া উচ্চ ইংরেজি বিদ্যালয়ে অষ্টম শ্রেণি পর্যন্ত পড়াশুনা করেন এবং ১৯১২ সালে চট্টগ্রাম ন্যাশনাল হাইস্কুল থেকে প্রবেশিকা পরীক্ষায় উত্তীর্ণ হয়ে চট্টগ্রাম কলেজে ভর্তি হন। মাস্টারদার নেতৃত্বে চট্টগ্রাম চারদিন মুক্ত থাকে। ইংরেজ প্রশাসন সূর্য সেনকে ১৯৩৩ সালের ১৬ ফেব্রুয়ারি গৈরলা গ্রাম থেকে গ্রেফতার করে। তারপর কঠোর গোপনীয়তার মাধ্যমে বিচারকাজ চলে। সূর্য সেন ও তারকেশ্বরকে ফাঁসি এবং কল্পনা দত্তকে যাবজ্জীবন কারাদণ্ড প্রদান করে।

মাস্টারদা অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রামী ছিলেন। বর্তমানেও মাস্টারদা ভারত এবং বাংলাদেশে ব্যাপকভাবে সমাদৃত এবং বিপ্লবী হিসেবে জনপ্রিয়। মাস্টারদার বীরত্বগাথা বর্তমান ভারত এবং বাংলাদেশের শিক্ষা ব্যবস্থাতেও পড়ানো হয়। মাস্টারদাকে সম্মান জানাতে ভারত এবং বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নাম, রাস্তার নাম, বিশ্ববিদ্যালয় হলের নাম আছে। কলকাতা মেট্রো মাস্টারদা স্মরণে বাঁশদ্রোণী মেট্রো স্টেশনটির নামকরণ করেছে ‘মাস্টারদা সূর্য সেন মেট্রো স্টেশন’ ।

এছাড়াও মাস্টারদার নামে ঢাকা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে হলের নামকরণ করা হয়। পশ্চিমবঙ্গ রাজ্যের ফিল্ম ইন্ডাস্ট্রি টালিউডে ১৯৮০ সালে মাস্টারদা ও তার সহযোদ্ধাদের স্বাধীনতা আন্দোলনের ওপর ভিত্তি করে চট্টগ্রাম অস্ত্রাগার লুন্ঠন শীর্ষক একটি চলচ্চিত্র মুক্তি পায়। চলচ্চিত্রটির পরিচালক নির্মল চৌধুরী। বলিউডে অস্ত্রাগার লুণ্ঠন নিয়ে ‘খেলে হাম জি জান সে’ শীর্ষক একটি চলচ্চিত্র মুক্তি পায়।

বাংলাদেশ সময়: ১০৪০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০২২ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa