ঢাকা, রবিবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৯ মে ২০২৪, ১০ জিলকদ ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

মানুষ কেনাবেচার গল্প নিয়ে বাংলা সিরিয়াল ‘দাসী’

ভাস্কর সরদার, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৬
মানুষ কেনাবেচার গল্প নিয়ে বাংলা সিরিয়াল ‘দাসী’ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

কলকাতা: মানুষ পাচারের মতো বিষয়কে কেন্দ্র করে কালার্স বাংলা চ্যানেলে শুরু হয়েছে একটি মেগা সিরিয়াল ‘দাসী’। এক সাংবাদিকের দৃষ্টি থেকে দেখা ঘটনাকে কেন্দ্র গড়ে উঠেছে সিরিয়ালটি।

কলকাতায় বাংলা সিরিয়ালের জগতে এ ধরনের প্রচেষ্টা এই প্রথম।

পরিচালক অমিত সেনগুপ্ত ইতোমধ্যেই ‘দুগ্গা’ বা ‘সেদিন দু’জনে’ করে পরিচিতি পেয়েছেন। তিনি জানিয়েছেন ‘দাসী’র অনুপ্রেরণা অবশ্যই বিজয় তেন্ডুলকরের নাটক ‘কমলা’ থেকে কিন্তু ধারাবাহিকের স্বার্থে সেখানে অনেক কিছু অদল বদল করতে হয়েছে।

১৯৮৫ সালে মুক্তি পেয়েছিল পরিচালক জগমোহন মুন্দ্রার হিন্দি ছবি ‘কমলা’। চিত্রনাট্য ও কাহিনী বিজয় তেন্ডুলকরের। ‘কমলা’-র ভূমিকায় অভিনয় করেন দীপ্তি নাভাল।
‘দাসী’ ধারাবাহিকে রাজদীপ একজন সাংবাদিক। মানুষ পাচার জনিত বিষয় নিয়ে কাজ করেন তিনি।   গরু, ছাগল বিভিন্ন পশুর সঙ্গে বিক্রি হয় নারীও। পণ্য নারীর বিক্রেতা অনেক। প্রতিদিন পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে নারী পাচার হয়। দরিদ্রতার যাঁতাকলে নিষ্পেষিত হতে হতে বহু মা-বাবাই তাদের মেয়েকে বিক্রি করে দেন।

যে জায়গায় এমন সব ঘটনা ঘটে সেখানে পেশার সূত্রে যায় রাজদীপ। কিনে আনেন মুংলি নামের এক বালিকাকে। সাংবাদিক সম্মেলন ডেকে গোটা বিষয়টিকে প্রকাশ্যে নিয়ে আসেন তিনি। এদিকে মুংলিকে বাড়িতে নিয়ে আসার কারণে সাংবাদিক রাজদীপ ও তার স্ত্রীর মধ্যে শুরু হয় সম্পর্কের  টানাপোড়েন।

নতুন ধারাবাহিকের গল্পটি লিখেছেন সাহানা। যিনি ‘পটলকুমার গানওগালা’, ‘গোয়েন্দা গিন্নি’র মতো সফল ধারাবাহিকের লেখিকা।
শ্রীভেঙ্কটেশ ফিল্মস প্রযোজিত ‘দাসী’ সিরিয়ালের মুখ্য চরিত্রে অভিনয় করছে সামৌপ্তি মুংলি।   প্রথম নায়িকা চরিত্রে অভিনয় করছে ক্লাস এইটের ছাত্রী সামৌপ্তি। ‘গ্রাম্য, আদিবাসী একটা মেয়ে। দু’বেলা দু মুঠো খেতে পায় না। এখান থেকেই গল্পের বিস্তার।

সাংবাদিকের ভূমিকায় অভিনয় করেছেন  ঈশান মজুমদার। বেসরকারি চাকরি ছেড়ে অভিনয় জগতে পা রেখেছেন ঈশান। মঞ্চ অভিনয় ও গানে এর আগেই অভিজ্ঞতা অর্জন করেছেন তিনি। দক্ষিণী ছবিতে প্লেব্যাকও করেছেন।

এর আগে ‘পোস্টমাস্টার’ চলচ্চিত্রে অভিনয় করেছেন। ঈশান বাংলানিউজকে বলেন, ‘খুব ভালো লাগছে। কাজটি যথেষ্ট পরিশ্রমের। পোস্টমাস্টার আমার প্রথম ছবি। সেই ছবি মুক্তি পাওয়ার পর হঠাৎ করেই এই মেগা সিরিয়ালে অভিনয়ের ডাক পাই। সানন্দে রাজি হই’।
তিনি আরও বলেন ‘মানুষ তথা নারী পাচারের মতো ন্যক্কারজনক  ঘটনা এখনও ঘটছে। আমার ভূমিকা সেই বিবেকবান সাংবাদিকের যে বিষয়টির দিকে আঙুল তুলেছে। ’

‘দাসী’র মূল চরিত্রে অভিনয় করা সামৌপ্তি জানায়, গ্রাম্য আদিবাসী একটা মেয়ের চরিত্রে কাজ করছি। চরিত্রটাকে ফুটিয়ে তুলতে চেষ্টা করছি। পড়াশুনা নিয়ে প্রশ্ন করতেই চটজলদি উত্তর, ‘শুটিং-এর ফাঁকে ফাঁকে পড়তে হচ্ছে। তাছাড়া এখন স্কুলে যেতে পারছি না বলে, বন্ধুরা খুব সাহায্য করছে। তার মধ্যে আবার সামনে দুর্গা প‍ূজা। ’
লেখক সাহানা বাংলানিউজকে জানান, এটা আড়াই ঘণ্টায় শেষ হয়ে যাওয়া সিনেমা নয়। এটা মেগা সিরিয়াল। তাই তিনি ছক ভাঙার মধ্য দিয়েই আবার ফিরে যেতে চান পরিচিত বৃত্তের ঘূর্ণাবর্তে। ‘দাসী’ অর্থাৎ মুংগলিকে কেন্দ্র করে রাজদীপের জীবনপ্রবাহ অন্য খাতে বইতে থাকে।

ধারাবাহিকটির অন্তর্দৃশ্য গৃহীত হয়েছে কলকাতা সংলগ্ন মুনসিটি, যোগী বটতলা ও অশোক কাননে। বহির্দৃশ্য গৃহীত হয়েছে বানতলা ও নলবনে।

কার্লাস বাংলায় মেগা সিরিয়াল ‘দাসী’র গল্প, বিন্যাস, চিত্রনাট্যের গভীরতা, পরিচিত মানুষ, ভীষণ চেনা পরিস্থিতি, ত্রিকোণ সম্পর্কের টানাপোড়েন, ধারাবাহিকটাকে অন্য খাতে বইয়ে দেবে। কিন্তু কতটা আলাদা মাত্রা যোগ করতে পারবে তা সময়ই বলে দেবে।

বাংলাদেশ সময়: ২২৩০ ঘণ্টা, ২৩ সেপ্টেম্বর, ২০১৬
ভিএস/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।