ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংয়ে ৫৬২৮ কোটি টাকা 

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৫৮ ঘণ্টা, মে ১৯, ২০২১
রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ড্রেজিংয়ে ৫৬২৮ কোটি টাকা 

ঢাকা: পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেন্টেইন্যান্স ড্রেজিংয়ের ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে ব্যয় হবে ৫ হাজার ৬২৯ কোটি ১৮ লাখ টাকা।

বুধবার (১৯ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড.শাহিদা আক্তার।

বৈঠক শেষে অর্থমন্ত্রী বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৮তম সভা অনুষ্ঠিত হয়েছে।  

অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য দু’টি এবং ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে। ক্রয় প্রস্তাবনাগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের দু’টি, খাদ্য মন্ত্রণালয়ের দু’টি, নৌপরিবহন মন্ত্রণারয়ের দু’টি, বিদ্যুৎ বিভাগের একটি, জ্বালানি ও খনিজসম্পদ বিভাগের একটি, জননিরাপত্তা বিভাগের একটি এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের একটি প্রস্তাবনা ছিল।  

ক্রয়-কমিটির অনুমোদিত ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৮ হাজার ৭৮৪ কোটি ২৮ লাখ ৪৩ হাজার ৯৩ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২ হাজার ৫১৮ কোটি ২৮ লাখ ৭৯ হাজার ৪৯০ টাকা এবং দেশি ব্যাংক ও বিশ্বব্যাংক ঋণ ৬ হাজার ২৬৫ কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৬০৩ টাকা।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার সাংবাদিকদের জানান, নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেন্টেইন্যান্স ড্রেজিং’ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে বেলজিয়ামভিত্তিক ড্রেজিং কোম্পানি জ্যান ডি নুল জেডিএন)। এতে ব্যয় হবে ৫ হাজার ৬২৯ কোটি ১৮ লাখ টাকা।

বৈঠকে নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশনের ৪টি কোস্টাল প্যাসেঞ্জার ভ্যাসেল সরবরাহ ও নির্মাণ কাজের ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কর্ণফুলী শিপ বিল্ডার্স লি., চট্টগ্রাম প্যাসেঞ্জার ভ্যাসেলগুলো সরবরাহ করবে। এতে ব্যয় হবে ২৩০ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ৮৫০ টাকা।

বাংলাদেশ সময়: ১৮৫৩ ঘণ্টা, মে ১৯, ২০২১
জিসিজি/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।