ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আবর্জনাকে বিটুমিন হিসেবে ব্যবহার করছি: নাজমুস সাকিব

শাওন সোলায়মান, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, মে ২৩, ২০২১
আবর্জনাকে বিটুমিন হিসেবে ব্যবহার করছি: নাজমুস সাকিব ছবি: নিউজ২৪

ঢাকা: আমদানি করা বিটুমিনের নামে দেশের সড়কগুলোতে এক প্রকার আবর্জনা ব্যবহার করা হচ্ছে বলে মনে করেন ইসলামিক প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ও বিটুমিন বিশেষজ্ঞ ড. নাজমুস সাকিব। আর এ আবর্জনাতুল্য বিটুমিনের কারণেই দ্রুত নষ্ট হয়ে যাচ্ছে সড়ক।

সড়কে আমদানি করা নিম্নমানের ও ভেজাল মিশ্রিত বিটুমিন নিয়ে বাংলানিউজের সঙ্গে নাজমুস সাকিবের বিশেষ সাক্ষাৎকার।

আমদানি উৎস না জানা
বিদেশ থেকে আমদানি করা বিটুমিন এক প্রকার খোলা বিটুমিন। এগুলোর উৎস কী, এর সঙ্গে কী মেশানো হচ্ছে কেউ জানে না। কাজেই এর গুণগতমান নিয়ন্ত্রণ নিশ্চিত করা যায় না। বিটুমিন বিষয়ক সব জবাবদিহিতা বিদেশিদের হাতে থাকে। ফলে দেশীয় বিটুমিনের সঙ্গে আমদানি করা বিটুমিনের আকাশ-পাতাল পার্থক্য থাকে।

দেশে ঢুকছে মানহীন বিটুমিন
এমন একটা জাহাজ থেকে বিটুমিন নিচ্ছি যেই জাহাজটা তিন থেকে চার মাস সাগরে ভাসছে। জাহাজের স্ল্যাজ, ইঞ্জিন অয়েল, গাড়ির ইঞ্জিন অয়েল মেশানো হচ্ছে। সোজা কথা, চোরাইভাবে বা একটু মানহীনভাবে তৈরি করা বিটুমিনগুলোই কিন্তু বাংলাদেশে এসে পৌঁছাচ্ছে। স্বাভাবিকভাবে যেহেতু মানহীন এবং করের কিছু বিষয় তারা এড়াতে পারে তাই সেগুলোর দাম কম হয়।

আবর্জনাকে বিটুমিন হিসেবে ব্যবহার করা শুরু করেছি
আমাদের সড়কে এ বিটুমিনগুলো ঢুকিয়ে দেওয়া হচ্ছে। এ কারণে খারাপ বিটুমিন অল্প দামে পাওয়া যাচ্ছে এবং সেটা আমাদের দেশের সড়কে আবর্জনা হিসেবে ব্যবহার করা শুরু করেছি।
 
নিম্নমানের বিটুমিনে নষ্ট হচ্ছে সড়ক

বিটুমিন থেকে সড়কের পাথরগুলো আলাদা হয়ে যাচ্ছে। আলাদা হয়ে যাওয়ার কারণ হচ্ছে বিটুমিনের সঙ্গে পাথরের যে বন্ডিং অর্থাৎ লেগে থাকার যে প্রবণতা সেটা নষ্ট হচ্ছে। ফলে নিম্নমানের বিটুমিনে নষ্ট হচ্ছে সড়ক।

দেশীয় বিটুমিন উৎপাদনে সম্ভাবনাময় বাজার
আমদানি করা নিম্নমানের ও ভেজাল বিটুমিনের পরিবর্তে দেশেই বিটুমিন উৎপাদন ও বাজারজাত করার বড় বাজার রয়েছে। আর এ বাজারের রয়েছে বিরাট সম্ভাবনা। ইস্টার্ন রিফাইনারি লিমিটেড দেশে উন্নতমানের বিটুমিন তৈরি করছে। এছাড়া প্রাইভেট খাতেও কিছু বিনিয়োগ হয়েছে। দেশে যোগাযোগ অবকাঠামোগত প্রচুর উন্নয়ন কাজ হচ্ছে। ফলে বিটুমিনের ব্যাপক চাহিদা রয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি খাত এ বিষয়ে এগিয়ে আসতে পারে।

বাংলাদেশ সময়: ১২৩৫ ঘণ্টা, মে ২৩, ২০২১
এসএইচএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।