ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

নরসিংদীতে ২ মার্কেটের শতভাগ প্রতিষ্ঠানে ভ্যাট নিবন্ধন নেই

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪১ ঘণ্টা, মে ২৬, ২০২১
নরসিংদীতে ২ মার্কেটের শতভাগ প্রতিষ্ঠানে ভ্যাট নিবন্ধন নেই

ঢাকা: ভ্যাট গোয়েন্দার দল নরসিংদীতে ইনডেক্স প্লাজা ও জামান শপিং কমপ্লেক্সে জরিপ পরিচালনা করেছে। এতে দেখা যায়, প্রায় শতভাগ ব্যবসা প্রতিষ্ঠানের ভ্যাটের নিবন্ধন নেই এবং আইনের বাধ্যবাধকতা থাকলেও তারা ভ্যাট দেয় না।

 

মঙ্গলবার (২৫ মে) ভ্যাট গোয়েন্দা সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, নরসিংদীর ব্যস্ততম স্টেশন রোডে অবস্থিত মার্কেট দুইটি কেন্দ্রীয়ভাবে শীতাতপ নিয়ন্ত্রিত। প্রথমটি চারতলা ও পরেরটি তিনতলা বিশিষ্ট।  

জরিপ অনুযায়ী দেখা যায়, ইনডেক্স প্লাজা মার্কেটের মোট চালু দোকান সংখ্যা ২১৪টি। এর মধ্যে অনিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ২১৩টি। ভ্যাটে নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা পাওয়া যায় মাত্র ১টি। এর নাম লালজবা কসমেটিক্স। এই নিবন্ধিত প্রতিষ্ঠানটি গত ১০ মাসে কোনো ভ্যাট পরিশোধ করেনি। প্রতিষ্ঠানটি শূন্য হারে রিটার্ন দাখিল করেছে।  

এই জরিপে ইনডেক্স মার্কেটে নিয়মিত ভ্যাট প্রদান করে এমন কোনো প্রতিষ্ঠান পাওয়া যায়নি।  

অন্যদিকে, ভ্যাট গোয়েন্দা দল নরসিংদীর জামান শপিং কমপ্লেক্স মার্কেটও পরিদর্শন করে। এতে দেখা যায় মোট দোকান সংখ্যা ২৩টি। এরমধ্যে ২০টি দোকান চালু আছে। কিন্তু কোনো প্রতিষ্ঠানের নিবন্ধন নেই। এসব প্রতিষ্ঠান কোনো ভ্যাট প্রদান করে না। অথচ এসব প্রতিষ্ঠানকে ভ্যাটে নিবন্ধিত হওয়া ও ভ্যাট দেওয়া বাধ্যতামূলক। এসব শপিংমলে তৈরি পোশাক, পাদুকা, জুয়েলারি, স্টেশনারিজ, ইলেক্ট্রনিক্স, ডিপার্টমেন্টালসহ অন্যান্য বিপণিবিতান রয়েছে। ভ্যাট আইন অনুসারে এদের প্রত্যেকের উপর বিক্রির উপর ৫ শতাংশ হারে ভ্যাট প্রযোজ্য।

জরিপে আরো দেখা গেছে, কোনো কোনো ক্ষেত্রে ক্রেতার কাছ থেকে ভ্যাট আদায় হলেও তা সরকারি কোষাগারে জমা করা হয়নি।  

মঙ্গলবার নরসিংদীর জরিপে অংশ নেয় ভ্যাট গোয়েন্দার সহকারী পরিচালক মো. মাহিদুল ইসলাম ও তার দল।  

উল্লেখ্য এনবিআরের নির্দেশে ভ্যাট গোয়েন্দা অধিদপ্তর ভ্যাট সংক্রান্ত তথ্য সংগ্রহের জন্য ৪টি জরিপ টিম গঠন করে। রাজধানী ও রাজধানীর বাইরে এসব টিম এই জরিপ শুরু করেছে। এই জরিপের প্রধান উদ্দেশ্য দেশের সংশ্লিষ্ট ব্যবসায়ী ও ক্রেতাদের কর প্রদানে উদ্বুদ্ধ করা। একইসঙ্গে যথানিয়মে ও সঠিক পরিমাণ ভ্যাট আহরণ বৃদ্ধি করা।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, মে ২৫, ২০২১
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।