ঢাকা, মঙ্গলবার, ১৫ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শাহজালাল বিমানবন্দরে রাডার স্থাপনে ব্যয় ৬৫৮ কোটি টাকা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৬ ঘণ্টা, মে ২৭, ২০২১
শাহজালাল বিমানবন্দরে রাডার স্থাপনে ব্যয় ৬৫৮ কোটি টাকা

ঢাকা: শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের জিটুজি ভিত্তিতে এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেমসহ রাডার স্থাপন কাজের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। ফ্রান্সের থ্যালাস টেকনোলজি ৬৫৮ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা ব্যয়ে আধুনিক রাডারসহ একটি আধুনিক এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট সিস্টেম স্থাপন করবে।

বৃহস্পতিবার (২৭মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার ভার্চ্যুয়াল বৈঠকে ক্রয় প্রস্তাবটির অনুমোদন দেওয়া হয়।

বৈঠকে কমিটির সদস্য, মন্ত্রি পরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। বৈঠক শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবের বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী ও মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

অতিরিক্ত সচিব বলেন, বৈঠকে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কমিউনিকেশনস, নেভিগেশন অ্যান্ড সার্ভিল্যান্স-এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট (সিএনএস-এটিএম) সিস্টেমসহ রাডার স্থাপন কাজ থালস, ফ্রান্সের কাছ থেকে জিটুজি (সরকার থেকে সরকার) ভিত্তিতে সংগ্রহের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এতে ব্যয় হবে ৬৫৮ কোটি ৪০ লাখ ৩২ হাজার টাকা।

বৈঠকে অনুমোদিত অন্যান্য প্রস্তাব:
পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) কর্তৃক ‘মাদারীপুর জেলার শিবচর উপজেলায় আড়িয়াল খাঁ নদীতীর সংরক্ষণ ও ড্রেজিং’ প্রকল্পের আওতায় ৬ দশমিক ৩ কি.মি. নদীতীর সংরক্ষণ কাজ এবং ১৪ দশমিক ৭৫০ কি.মি ড্রেজিং কাজের একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। খুলনা শিপইয়ার্ড লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এ জন্য ব্যয় হবে ৩৬৭ কোটি ২৮ লাখ ৪৮ হাজার ৯৫০ টাকা।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘গুরুত্বপূর্ণ মহাসড়কে পণ্য পরিবহনের উৎসমুখে এক্সেল লোড নিয়ন্ত্রণ কেন্দ্র স্থাপন’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে (১)এসএমইসি ইন্টারন্যাশনাল প্রাইভেট লিমিটেড, অস্ট্রেলিয়া (২) সুইডিশ ন্যাশনাল রোড কনসালটিং এবি, সুইডেন (৩) এসিই কনসালট্যান্টস লিমিটেড, বাংলাদেশ এবং (৪) বিসিএল অ্যাসোসিয়েটস লিমিটেড, বাংলাদেশকে নিয়োগ দেওয়ার প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। এ জন্য ব্যয় হবে ৪৬ কোটি ৯২ লাখ ৩ হাজার ৫৯৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩২ ঘণ্টা, মে ২৭, ২০২১
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।