ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করতে হবে: শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৩ ঘণ্টা, মে ৩১, ২০২১
শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করতে হবে: শিল্পমন্ত্রী

ঢাকা: শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করার আহ্বান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন। তিনি বলেন, শ্রমিকদের ভালো রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে।

শ্রমিকদের সেপটি সিকিউরিটি ও ইকনোমি নিশ্চিত করতে হবে। শ্রমিক ছাড়া মালিক থাকবে না, মালিকদের শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উদার মানসিকতা থাকতে হবে।

সোমবার (৩১ মে) উন্নয়ন সমন্বয় এবং কেয়ার বাংলাদেশের যৌথ উদ্যোগে আয়োজিত সংসদ সদস্যদের অংশগ্রহণে ‘কর্মক্ষেত্রে হয়রানি নিরসন ও আইএলও কনভেনশন ১৯০: বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক ভার্চ্যুয়াল সংলাপে তিনি এ আহ্বান জানান।  

শিল্পমন্ত্রী বলেন, সরকার নারী শ্রমিকদের সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে আসছে এবং নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে। শ্রমিকদের কল্যাণে সবাইকে কাজ করতে হবে। শ্রমিকদের ভালো রেখেই দেশকে এগিয়ে নিয়ে যেতে হবে। শ্রমিকদের সেপটি সিকিউরিটি ও ইকনোমি নিশ্চিত করতে হবে। শ্রমিক ছাড়া মালিক থাকবে না, মালিকদের শ্রমিকদের স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে উদার মানসিকতা থাকতে হবে। সরকার নারী শ্রমিকদের সুরক্ষার বিষয়টি অগ্রাধিকার দিয়ে আসছে এবং নারীর ক্ষমতায়নে কাজ করে যাচ্ছে।

তিনি বলেন, আইএলও কনভেনশন অনুযায়ী আমরা শিল্প কারখানাসহ সব ক্ষেত্রেই শ্রমিকদের স্বার্থকে প্রাধান্য দিয়ে আসছি। কর্মক্ষেত্রে কর্মীদের নিরাপত্তা, সুরক্ষা ও হয়রানি নিরসন করতে বর্তমান সরকার বদ্ধপরিকর। বিশেষ করে কল কারখানায় নারীবান্ধব কর্মপরিবেশ তৈরিতে বর্তমান সরকার ও আমাদের মন্ত্রণালয় অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছে। নারী ক্ষমতায়নের কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনের আগ পর্যন্ত আমাদের এ প্রয়াস অব্যাহত থাকবে।

বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও উন্নয়ন সমন্বয়ের চেয়ারম্যান ড. আতিউর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- শাজাহান খান এমপি, মেহের আফরোজ চুমকি এমপি। মূল প্রবন্ধ উপস্থাপন করেন কেয়ার বাংলাদেশের পরিচালক হুমায়রা আজিজ। এতে শুভেচ্ছা বক্তব্য রাখেন কেয়ার বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর মি. রমেশ শীল।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, মে ৩১, ২০২১
জিসিজি/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।