ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে শর্তহীন কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় সংশ্লিষ্টরা

এস এম এ কালাম, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩১ ঘণ্টা, জুন ২, ২০২১
পুঁজিবাজারে শর্তহীন কালো টাকা বিনিয়োগের সুযোগ চায় সংশ্লিষ্টরা

ঢাকা: করোনা মহামারি মধ্যে ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেট ঘোষণা করতে যাচ্ছে সরকার। প্রতি বছরই বাজেটে পুঁজিবাজারকে গুরুত্ব দেওয়া হয়।

এবারও এর ব্যতিক্রম হবে না বলে মনে করছেন বিনিয়োগকারীরা। তবে করোনাকালে তাদের চাওয়া পুঁজিবাজারে শর্তহীন কালো টাকা বা অপ্রদর্শিত অর্থের বিনিয়োগের সুযোগ রাখা।

বুধবার (২ জুন) একাধিক বিনিয়োগকারী ও বাজার সংশ্লিষ্টরা বাংলানিউজের সঙ্গে আলাপকালে এমনটি জানান।

করোনা ভাইরাস প্রাদুর্ভাবের কারণে গতবছর ব্যাপক বিপর্যয়ের মধ্যে দিয়ে বিনিয়োগকারীদের দিন কেটেছে। অনেক বিনিয়োগকারী পুঁজি হারিয়ে নিঃস্ব হয়ে ফিরেছেন। আবার যারা বাজারে ছিলেন তারাও ঋণের বোঝা মাথায় নিয়ে ঘুরেছেন। চলতি বছর বাজার স্থিতিশীলতা বিরাজ করায় অনেকে আবার বাজারে আসছে। বাজারে তারল্য বাড়ছে। তাই কালো টাকা শর্তহীনভাবে বিনিয়োগের সুযোগ থাকলে বাজার আরো সমৃদ্ধ হবে। একই সঙ্গে গড় লেনদেন ৩ হাজার কোটি টাকার ঘরে পৌঁছাবে বলে তারা মনে করেন।

এ ব্যাপারে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক বাংলানিউজকে বলেন, আমরা আজ একটি মাস ধরে সরকার ও বিএসইসির কাছে দাবি জানিয়ে আসছি শর্তহীনভাবে পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগের সুযোগ দিতে হবে। দীর্ঘ মন্দা কাটিয়ে ঘুরে দাঁড়িয়েছে দেশের পুঁজিবাজার। তাই বিনিয়োগকারীদের স্বার্থে এই সুযোগ প্রস্তাবিত বাজেটে থাকবে বলে আমরা সরকারের কাছে প্রত্যাশা করছি।  

তিনি বলেন, আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি ৫ শতাংশ কর দিয়ে বিনা শর্তে কালো টাকা বিনিয়োগের সুযোগ করে দিতে। এতে বাজারে তারল্য বাড়বে।  

এছাড়া করোনাকালে লভ্যাংশের উপর দ্বৈত কর প্রত্যাহার করারও অনুরোধ জানান তিনি।

কালো টাকার পাশাপাশি তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করের ব্যবধান বাড়ানোর দাবিও জানিয়েছেন তারা।

এ ব্যাপারে মা সিকিউরিটিজের বিনিয়োগকারী মশিউর রহমান বলেন, শর্তহীন কালো টাকা বিনিয়োগের পাশাপাশি তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির করের হার বাড়তে হবে। কেননা তালিকাভুক্ত ও অতালিকাভুক্ত কোম্পানির মধ্যকার করহারের পার্থক্য বাড়লে মৌলভিত্তি সম্পন্ন কোম্পানি তালিকাভুক্ত হতে উৎসাহিত হবে যা পুঁজিবাজারকে সমৃদ্ধ করবে।

অন্য কোনো জায়গায় কালো টাকা বিনিয়োগ করলে কোনো শর্ত নেই। শুধু পুঁজিবাজারের বেলায় কেন শর্ত থাকবে। আমরা চাই বিনা শর্তে কালো টাকা বিনিয়োগের সুযোগ দেওয়া হোক বলে জানিয়েছেন ঢাকা স্টক এক্সচেঞ্জের ব্রোকারদের সংগঠন ডিএসই ব্রোকার্স অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসাইন।

তিনি বলেন, কালো টাকা বিনিয়োগের সুযোগ এবারও থাকছে অর্থমন্ত্রী সেটা বলেছেন। তবে আমরা পুঁজিবাজারে কালো টাকা বিনিয়োগে ১ বছরের যে শর্ত দেওয়া হয়েছিল সেটা রহিত করা হোক।

এদিকে বৈশ্বিক মহামারির প্রভাবে ক্ষতিগ্রস্ত অর্থনীতিসহ পুঁজিবাজারকে গতিশীল করতে আসন্ন বাজারে শর্তহীন কালো টাকা বিনিয়োগের সুযোগ রাখা জরুরি বলে মনে করছেন তারা। আগামী অর্থবছরের বাজেটে এই প্রস্তাব রাখা হলে পুঁজিবাজার আরও গতিশীল হবে ও বিনিয়োগকারীদের আস্থা বাড়বে। যা শেয়ারবাজারে বিনিয়োগ ও লেনদেন বাড়াতে সহায়ক হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশ সময়: ১৭২৪ ঘণ্টা, জুন ০২, ২০২১
এসএমএকে/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।