ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বাজেট ঘোষণায় অনন্য তাজউদ্দীন আহমদ

দীপন নন্দী, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৪ ঘণ্টা, জুন ২, ২০২১
বাজেট ঘোষণায় অনন্য তাজউদ্দীন আহমদ তাজউদ্দীন আহমদ

ঢাকা: বৃহস্পতিবার (৩ জুন) ৫০তম বারের মতো জাতীয় সংসদে বাজেট পেশ করা হবে। এখন পর্যন্ত ১১ জন অর্থমন্ত্রী ও দুই জন অর্থ বিষয়ক উপদেষ্টা ৪৯টি বাজেট উত্থাপন করেছেন।

তবে তাদের সবার থেকে অনন্য এক অবস্থানে রয়েছেন বাংলাদেশের প্রথম প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদ।

তাজউদ্দীন আহমদ একমাত্র পূর্ণাঙ্গ রাজনীতিবিদ হিসেবে সংসদে বাজেট পেশ করেন। তিনি অর্থমন্ত্রী হিসেবে ১৯৭২ সালের ৩০ জুন একইসঙ্গে ১৯৭১-৭২ ও ১৯৭২-৭৩ অর্থবছরের বাজেট ঘোষণা করেছিলেন।

স্বাধীনতা পরবর্তী মোট ১৩ জন অর্থমন্ত্রী বা অর্থ মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত উপদেষ্টা সংসদে বাজেট উপস্থাপন করেছেন। তাজউদ্দীন আহমদ ছাড়া বাকিরা ছিলেন হয় অবসরপ্রাপ্ত আমলা, অর্থনীতিবিদ কিংবা ব্যবসায়ী।

১৯৭২ সালের ৩০ জুন পেশ করা প্রথম বাজেট বক্তব্যে বলেছিলেন, ‘বেতার ও টেলিভিশনের মাধ্যমে এই বাজেট প্রচার না করে নির্বাচিত গণপ্রতিনিধিদের সামনে উপস্থাপিত করতে পারলে আমি সুখী হতাম। তবে আমি আশা করি, এর পরে আর কোনো দিন এইভাবে আমাদের বাজেট প্রচার করতে হবে না। ’

জাতীয় সংসদের রেকর্ড সংখ্যক বারোবার করে বাজেট পেশ করে রেকর্ড করেছেন সাবেক অর্থমন্ত্রী সাইফুর রহমান এবং আবুল মাল আবদুল মুহিত। তবে টানা দশবার বাজেট দিয়ে মুহিত অনন্য হয়ে আছেন পরিসংখ্যানের খাতায়। ২০০৮ সালের ২৯ ডিসেম্বর নির্বাচনে জেতার পর আওয়ামী লীগ সরকারের মন্ত্রী হিসেবে টানা ১০টিসহ মোট ১২টি বাজেট পেশ করেন। এর আগে তিনি এরশাদ সরকারের অর্থমন্ত্রী হিসেবে ১৯৮২-৮৩ ও ১৯৮৩-১৪ এই দুই অর্থবছরের বাজেট পেশ করেছিলেন।

জাতীয় সংসদে শাহ এ এম এস কিবরিয়া ছয়টি, এম সাইদুজ্জামান চারটি ও তাজউদ্দীন আহমদ তিনটি করে বাজেট দেন।

অর্থ উপদেষ্টা ড. এবি মীর্জ্জা আজিজুল ইসলাম দুটি এবং ড. ওয়াহিদুদ্দিন মাহমুদ একটি বাজেট পেশ করেন। এরশাদ সরকারের দুই অর্থমন্ত্রী এমএ মুনিম দুটি এবং ড. ওয়াহিদুল হক একটি করে বাজেট উপস্থাপন করেন। বিএনপি সরকারের অর্থমন্ত্রী হিসেবে ড. মীর্জা নুরুল হুদা একটি বাজেট দেন। খন্দকার মোশতাক সরকারের আমলে দেশের প্রথম ও একমাত্র টেকনোক্র্যাট অর্থমন্ত্রী হিসেবে ১৯৭৫-৭৬ অর্থবছরের বাজেট দেন ড. এ আর মল্লিক।

শুধু অর্থমন্ত্রী বা অর্থ উপদেষ্টার বাইরে প্রধান সামরিক শাসক হিসেবে তিনটি বাজেট উপস্থাপন করেন বিএনপি’র প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান।

১৯৯৬-৯৭ অর্থবছরে দুইবার বাজেট উপস্থাপন করা হয়। সাবেক তত্ত্বাবধায়ক সরকারের অর্থ উপদেষ্টা ওয়াহিদউদ্দিন মাহমুদ ১৯৯৬-৯৭ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন। এর পরে নির্বাচনের মাধ্যমে দায়িত্ব নিয়ে মূল আর্থিক কাঠামো ঠিক রেখে নতুন করে বাজেট উপস্থাপন করেন শাহ এ এম এস কিবরিয়া।

দলীয় হিসেবে পাঁচ মেয়াদে আওয়ামী লীগ সরকারের চারজন অর্থমন্ত্রী ২২টি বাজেট দিয়েছেন। বিএনপির তিন মেয়াদে তিনজন ১৬টি বাজেট উপস্থাপন করেছেন। জাতীয় পার্টির আমলে চারজন অর্থমন্ত্রী নয়টি বাজেট ঘোষণা করেন। তিনটি বাজেট দিয়েছে দুটি তত্ত্বাবধায়ক সরকার।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, জুন ০২, ২০২১
ডিএন/জেআইএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।