ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

করোনা মোকাবিলায় সুনির্দিষ্ট কিছু নেই বাজেটে: সিপিডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জুন ৪, ২০২১
করোনা মোকাবিলায় সুনির্দিষ্ট কিছু নেই বাজেটে: সিপিডি ছবি: ডি এইচ বাদল

ঢাকা: মহামারি করোনা ভাইরাসের চ্যালেঞ্জ মোকাবিলায় ২০২১-২২ অর্থবছরের প্রস্তাবিত বাজেটে সুনির্দিষ্ট কোনো ব্যবস্থা ও উদ্ভাবনী নীতিমালা করার মতো অনেক কিছুই নেই বলে জানিয়েছে গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

শুক্রবার (৪ জুন) রাজধানীর একটি হোটেলে ২০২১-২২ অর্থবছরের বাজেট পরবর্তী পর্যালোচনায় উপস্থাপন করা বিশ্লেষণ প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

প্রতিবেদনটি উপস্থাপন করেন সেন্টার ফর পলিসি ডায়ালগের নির্বাহী পরিচালক ড. ফাহমিদা খাতুন।

তিনি বলেন, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল যে বাজেট ঘোষণা করেছেন তাতে স্বাস্থ্য, কৃষি ও কর্মসংস্থান সৃষ্টির ক্ষেত্রে অগ্রাধিকার দিয়েছেন। তবে প্রতিশ্রুতির সঙ্গে বরাদ্দের কোনো সামঞ্জস্য নেই এবং পর্যাপ্ত বরাদ্দের ব্যবস্থাও করা হয়নি।  

২০২১-২২ অর্থবছরের জন্য সরকার ঘোষিত ৬ লাখ ৩ হাজার ৬৮০ কোটি টাকার বাজেট বিশ্লেষণে এ সংবাদ সম্মেলনের আয়োজন করে স্বতন্ত্র গবেষণা প্রতিষ্ঠান সিপিডি। চলতি বছরের ১ জুলাই থেকে শুরু হবে নতুন অর্থবছর।

সিপিডি জানিয়েছে, উন্নয়নখাতে ব্যয়ের জন্য যে ৪০ শতাংশ বরাদ্দ দেওয়া হয়েছে তার অংশীদার করা হয়েছে স্বাস্থ্য, শিক্ষা ও প্রযুক্তি, পরিবহন ও যোগাযোগ এবং সামাজিক সুরক্ষা।

সিপিডির সম্মানীয় ফেলো ড. মোস্তাফিজুর রহমান বলেছেন, সামস্টিক অর্থনৈতিক কাঠামোর বাজেট অনুমতিগুলো দুর্বল ও বাস্তবতা থেকে অনেক দূরে। বাজেটে নতুন গরিবদের জন্য বৈষম্য কমানোর মতো তেমন কিছু নেই।

এ সময় আরও বক্তব্য রাখেন- সিপিডির গবেষণা পরিচালক খন্দকার গোলাম মোয়াজ্জেম, সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান প্রমুখ।

আরও পড়ুন...
** মেগা প্রকল্পে বাড়তি বরাদ্দ, টাকার অভাবে বাঁধ হয় না
** কাঠামোগত দুর্বলতা নিয়ে বাজেট পেশ হয়েছে: সিপিডি


বাংলাদেশ সময়: ১৯০০ ঘণ্টা, জুন ০৪, ২০২১
এসই/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।