ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল বন্দর দিয়ে ১৩০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৭ ঘণ্টা, জুন ৬, ২০২১
বেনাপোল বন্দর দিয়ে ১৩০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি ৯ ট্রাকে ১৩০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি

বেনাপোল (যশোর): ভারত থেকে বেনাপোল বন্দর দিয়ে নয় ট্রাকে ১৩০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি করেছে দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড নামে একটি প্রতিষ্ঠান। যার বাজারমূল্য প্রায় দেড় কোটি টাকা।

রোববার (৬ জুন) বিকেল সাড়ে ৩টার দিকে ভারতের পেট্রাপোল স্থলবন্দর দিয়ে এ বিস্ফোরক দ্রবের ট্রাক বেনাপোল বন্দরের ৩১ নম্বর ট্রান্সশিপমেন্ট ইয়াডে প্রবেশ করে।

বন্দর সূত্রে জানা যায়, ১ লাখ ৪৩ হাজার ৪৩৬ দশমিক ৫৫ ডলার মূল্যে ১৩০ মেট্রিক টন ওজনের বিস্ফোরক দ্রব্য ভারত থেকে আমদানি করছে দিনাজপুর মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেড। বাংলাদেশি টাকায় যার মূল্য দেড় কোটি টাকা। এছাড়া বেনাপোল বন্দর থেকে বিস্ফোরকটির চালান খালাসে জন্য প্রয়োজনীয় কাগজপত্র কাস্টমসে দাখিল করেছেন এএস ইন্টারন্যাশনাল নামে এক সিঅ্যান্ডএফ এজেন্ট। এদিকে এর আগে গত ১৪ মার্চ ৮ ট্রাকে ১১১ মেট্রিক টন ও গত বছরের ৩০ ডিসেম্বর ১০ ট্রাকে ১২০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি করেছিল প্রতিষ্ঠানটি।  

এএস ইন্টারন্যাশনালের প্রতিনিধি আল-আমিন বাংলানিউজকে জানান, দুপুরে নয়টি ভারতীয় ট্রাকে ১৩০ মেট্রিক টন বিস্ফোরক বেনাপোল বন্দরে এসে পৌঁছে। কাগজপত্র সম্পূর্ণ হলে ভারতীয় ট্রাক থেকে এসব বিস্ফোরক দ্রব্য খালাস করে বাংলাদেশি ট্রাকে নেওয়া হবে। আগামী মঙ্গলবার (০৮ জুন) নাগাদ ট্রাকগুলো দিনাজপুরের উদ্দেশে বেনাপোল বন্দর থেকে ছেড়ে যাবে।  

বেনাপোল স্থলবন্দরের ভারপ্রাপ্ত পরিচালক (ট্রাফিক) আব্দুল জলিল বাংলানিউজকে জানান, দিনাজপুরের মধ্যপাড়া গ্রানাইট মাইনিং কোম্পানি লিমিটেডের খনন কাজ পরিচালনার জন্য ভারত থেকে এই বিস্ফোরক দ্রব্য আমদানি করেছে। অপ্রীতিকর ঘটনা এড়াতে বন্দর এলাকায় প্রশাসনিক নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। এছাড়া দ্রুত যাতে পণ্য খালাস নিতে পারেন তার সব ব্যবস্থা নেওয়া হয়েছে।

** বেনাপোল বন্দর দিয়ে ১২০ মেট্রিক টন বিস্ফোরক আমদানি
** বেনাপোল বন্দর দিয়ে ১১১ মেট্রিক টন বিস্ফোরক আমদানি

বাংলাদেশ সময়: ১৯৩৫ ঘণ্টা, জুন ০৬, ২০২১
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।