ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

জিডিপি নিয়ে দুই রকম তথ্য সরকার ও বিশ্বব্যাংকের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৮ ঘণ্টা, জুন ৯, ২০২১
জিডিপি নিয়ে দুই রকম তথ্য সরকার ও বিশ্বব্যাংকের

ঢাকা: নতুন অর্থবছরের (২০২১-২২) মোট দেশজ উৎপাদন (জিডিপি) বা প্রবৃদ্ধি নিয়ে বিশ্বব্যাংক ও বাংলাদেশ পরিসংখ্যান (বিবিএস) ব্যুরো দুই ধরনের পূর্বাভাস দিয়েছে। বাংলাদেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি ৫ দশমিক ১ শতাংশ হবে বলে পূর্বাভাস দিয়েছে বিশ্বব্যাংক।

মঙ্গলবার (০৯ জুন) প্রকাশিত গ্লোবাল ইকোনমিক প্রসপেক্টাস প্রতিবেদনে এই পূর্বাভাস দিয়েছে সংস্থাটি।

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়, কোভিড-১৯ এর দ্বিতীয় থাবা এরই মধ্যে পড়তে শুরু করেছে। কোভিডের প্রকোপ কমাতে চলছে লকডাউন। ফলে নতুন বছরে জিডিপি ৫ দশমিক ১ শতাংশ হবে। যদি অর্থনৈতিক কর্মকাণ্ড, নিয়ন্ত্রিত মূল্যস্ফীতি ও তৈরি পোশাকের রপ্তানি স্বাভাবিক থাকে।

অন্যদিকে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, নতুন অর্থবছরে প্রবৃদ্ধি হবে ৭ দশমিক ২ শতাংশ। আমরা যা বলি তাই করে দেখাই। এবারও দেখাবো।

প্রবৃদ্ধি নিয়ে বিশ্বব্যাংক যে পূর্বাভাস দিয়েছে এই বিষয়ে প্রশ্ন করা হলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, বিশ্বব্যাংকের হিসাব আমাদের সঙ্গে মেলে না। তারা (বিশ্বব্যাংক) গত ১০ বছরে যে প্রজেকশন দিয়েছে তার থেকে আমরা বেশি বাস্তবায়ন করেছি। সরকার যে প্রাক্কলন করেছে তার চেয়ে বেশি প্রবৃদ্ধি অর্জিত হবে বলে দাবি অর্থমন্ত্রীর।

বাংলাদেশ সময়: ১৭৪৬ ঘণ্টা, জুন ০৯, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।