ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

শিল্প-কারখানা প্রসারের পূর্বশর্ত কৃষির উন্নয়ন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৪ ঘণ্টা, জুন ২৬, ২০২১
শিল্প-কারখানা প্রসারের পূর্বশর্ত কৃষির উন্নয়ন

ঢাকা: দেশে শিল্প-কারখানা প্রসারের পূর্বশর্ত কৃষির উন্নয়ন। প্রতিটা কল-কারখানায় কাঁচামাল হিসেবে কৃষিপণ্য ব্যবহার হয়ে থাকে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক।



শনিবার (২৬ জুন) সকালে বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের (বিএআরসি) ট্রেনিং বিল্ডিং অডিটোরিয়ামে সংগঠনের তৃতীয় দ্বি-বার্ষিক সাধারণ সভায় তিনি এসব কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, গ্রামীণ অর্থনীতি মানেই দেশের উন্নতি। গ্রামকে উন্নতি করতে হলে কৃষির উন্নয়ন করতে হবে। কিন্তু পরিতাপের বিষয় আমরা যারা রাজনীতি করি তারা কৃষকের কথা সেইভাবে বলি না। অথচ কৃষি নিয়ে বহু কবিতা ও কাব্য লেখা হয়।

মন্ত্রী আরও বলেন, জিপিডিতে কৃষির অবদান কমছে অন্যদিকে সেবা ও শিল্পখাতে বাড়ছে। তার মানে সরকার কর্মসংস্থানে আরো বেশি নজর দিচ্ছে।

এখন কৃষকদের ভাগ্যের অনেক পরিবর্তন ঘটেছে দাবি করে মন্ত্রী বলেন, এক সময় মানুষের ধারণা ছিল কৃষক মানেই লুঙ্গি পরে থাকে। কিন্তু এই চিত্র এখন পরিবর্তন হয়েছে ফরিদপুরের এক নারী কৃষক তিন কোটি টাকার পেঁয়াজ বীজও বিক্রি করেছেন। অনেক শিক্ষিত তরুণ ৬ থেকে ৭ বিঘা জমিতে বরই বিক্রি করে ৩০ থেকে ৪০ লাখ টাকা আয় করছেন। এসব তরুণদের আমি স্যালুট করি।

২০২১-২২ মেয়াদে বাংলাদেশ কৃষি সাংবাদিক ফোরামের (বিএজেএফ) ২৪ সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠিত হয়েছে। এতে সভাপতি নির্বাচিত হয়েছেন প্রথম আলোর সিনিয়র রিপোর্টার গোলাম ইফতেখার মাহমুদ এবং সাধারণ সম্পাদক হয়েছেন বণিক বার্তার উপ-নগর সম্পাদক সাহানোয়ার সাইদ শাহীন।

কমিটির অনান্য সদস্যরা হলেন- সিনিয়র সহ-সভাপতি ইত্তেফাকের এম এ জলিল মুন্না (ইত্তেফাক), সহ-সভাপতি ফাইনান্সিয়াল এক্সপ্রেসের ইয়াসির ওয়ার্দাদ তন্ময়, যুগ্ম সাধারণ সম্পাদক চ্যানেল আইয়ের জহির মুন্না ও সারাবাংলা ডটনেটের এমদাদুল হক তুহিন, সাংগঠনিক সম্পাদক ঢাকাপোস্ট ডট কমের আবু খালিদ, সহ-সাংগঠনিক সম্পাদক কালের কণ্ঠের রোকন উদ্দিন মাহমুদ, কোষাধ্যক্ষ ডেইলি সানের আনম মহিবুব উজ জামান।

এছাড়া প্রচার সম্পাদক বাংলানিউজের মো. মফিজুল ইসলাম, দফতর সম্পাদক সকালের সময়ের আল-আমিন, প্রকাশনা সম্পাদক সমকালের জাহিদুর রহমান, গবেষণা সম্পাদক যমুনা টেলিভিশনের সুশান্ত সিনহা, নারী বিষয়ক সম্পাদক ৭১ টেলিভিশনের কাবেরী মৈত্রেয়, প্রশিক্ষণ সম্পাদক দ্য বিজনেস পোস্টের মেহেদী আল-আমিন, আন্তর্জাতিক সম্পাদক ডেইলি স্টারের মোহাম্মদ আল-মাসুম মোল্লা, তথ্য সম্পাদক বিটিভির মিনাক্ষী চৌধুরী, শিক্ষা ও সাংস্কৃতিক সম্পাদক দ্য বিজনেস স্টান্ডার্ডের মো. শওকত আলী, অনুষ্ঠান বিষয়ক সম্পাদক পলিটিক্স নিউজ২৪ ডট কমের সালেহ মোহাম্মদ রশীদ অলক।

অন্যদিকে কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন আমাদের সময়ের আবু আলী, নিউ এজের ইমরান হোসেন, বিটিভির দিনার সুলতানা, সময় টেলিভিশনের শুভ খান ও ভোরের কাজগের মরিয়ম সেঁজুতি।

অনুষ্ঠানে প্রধান অতিথি ও বিশেষ অতিথি ছিলেন দৈনিক যুগান্তরের সম্পাদক ও জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি সাইফুল আলম, কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষিবিদ মো. হামিদুর রহমান, ইকোনমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) সাধারণ সম্পাদক এস এম রাশিদুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুন ২৬, ২০২১
এমআইএস/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।