ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আমদানি হচ্ছে সাড়ে ৩৩ লাখ এমএমবিটিইউ এলএনজি 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৫ ঘণ্টা, জুন ২৬, ২০২১
আমদানি হচ্ছে সাড়ে ৩৩ লাখ এমএমবিটিইউ এলএনজি 

ঢাকা: আন্তর্জাতিক কোটেশনের মাধ্যমে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি (তরলীকৃত প্রাকৃতিক গ্যাস) আমদানির উদ্যোগ নিয়েছে জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ।

শনিবার (২৬ জুন) সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে যুক্তরাষ্ট্রের এক্সিলারেট এনার্জির কাছ থেকে ১৭তম চালানে ৪৪৮ কোটি ১৬ লাখ ৮২ হাজার টাকায় এলএনজি আমদানির প্রস্তাব অনুমোদন করা হয়।

ভার্চ্যুয়াল এ সভায় অংশ নেন কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব ও ঊর্ধ্বতন কর্মকর্তারা।

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে কয়েকটি পুরোনো প্রকল্পের ভেরিয়েশনসহ মোট ১৬টি প্রস্তাব পাস হয়েছে।

অন্যান্য প্রকল্পগুলোর মধ্যে রয়েছে- সরাসারি ক্রয় পদ্ধতিতে ৯৬ কোটি ৯৯ লাখ ৯৫ হাজার টাকায় বাংলাদেশ নৌবাহিনী পরিচালিত ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসের কাছ থেকে ৭টি বোলার্ড পুল টাগবোট ক্রয়।

সেকেন্ডারি এডুকেশন সেক্টসর ইনভেস্টমেন্ট প্রোগ্রাম বা সেসিপ প্রকল্পের আওতায় ১৭ কোটি ৪২ লাখ ৩৯ হাজার ২২৪ টাকায় নাহিদ অ্যাডভার্টাইজিং অ্যান্ড প্রিন্টিংয়ের কাছ থেকে শিক্ষা সরঞ্জাম ক্রয়।

এছাড়া গণপূর্ত অধিদপ্তরের অধীনে ঢাকার আজিমপুরে সরকারি কলোনিতে ছয়টি বহুতল ভবন নির্মাণের ছয়টি পৃথক প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। ২০ তলা এসব ভবনে থাকবে ১৫০০ বর্গফুটের ১৫২টি ফ্ল্যাট থাকবে।

এসব ভবনের মধ্যে ১৪৩ কোটি ৯৬ লাখ ৬৯ হাজার ৩৪৪ টাকায় বঙ্গবিল্ডার্স একটি, ১৪৬ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১৭২ টাকায় আরেকটি ভবন, ১৬৭ কোটি ৯৭ লাখ ৩৭ হাজার ১৮৯ টাকায় নুরানি কনস্ট্রাকশন একটি এবং ১৬৫ কোটি ৪১ লাখ ২৪ হাজার ৭৯৯ টাকায় কনস্ট্রাকশন আরেকটি ভবন নির্মাণ করবে।

এছাড়া ওয়াহিদ কনস্ট্রাকশন ১৬২ কোটি ৯৩ লাখ ৭৫ হাজার ৩৬৬ টাকায় এবং ১৫৬ কোটি ৮৪ লাখ ৯৭ হাজার ৬৬ টাকায় দুইটি ভবন নির্মাণ করবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, জুন ২৬, ২০২১
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।