ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইসিসিবিতে শুরু হলো কিচেন অ্যান্ড বাথ এক্সপো

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৫২ ঘণ্টা, জুন ২, ২০২২
আইসিসিবিতে শুরু হলো কিচেন অ্যান্ড বাথ এক্সপো আইসিসিবিতে শুরু হলো কিচেন অ্যান্ড বাথ এক্সপো। ছবি: শাকিল আহমেদ

ঢাকা: প্রথমবারের মতো রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরার (আইসিসিবি) চার নম্বর হলে শুরু হয়েছে কিচেন অ্যান্ড বাথ এক্সপো বাংলাদেশ ২০২২।

তিন দিনব্যাপী এ মেলায় যুক্তরাজ্য, জার্মানি, ইটালি, তুরস্ক, জাপান, আরব আমিরাত, থাইল্যান্ড, ভারত ও স্বাগতিক বাংলাদেশসহ নয়টি দেশের ৬০টি ব্র্যান্ড একই ছাদের নিচে অংশ নেবে।

বৃহস্পতিবার (২ জুন) সকাল সাড়ে ১১টায় আইসিসিবিতে মেলার উদ্বোধন করেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার।

এর আগে প্রধান অতিথির বক্তব্যে সচিব শহীদ উল্লা খন্দকার বলেন, শুধু দাম কম হলে মানুষ পণ্য কিনে না। পণ্যের টেকসইয়ের ওপর খেয়াল রাখতে হবে। পণ্যের মূল্যের সঙ্গে কোয়ালিটির দিকেও খেয়াল রাখতে হবে ব্যবসায়ীদের। মানুষ আজকাল কোয়ালিটি সম্পন্ন জিনিসপত্র চায়। টাকা তেমন ফ্যাক্টর নয়। প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে হলে কোয়ালিটি সম্পূর্ণ পণ্য উৎপাদন করতে হবে। বিদেশ থেকেও মানুষ পণ্য ক্রয় করে আনছেন, এই প্রতিযোগিতামূলক বাজারে টিকে থাকতে হলে অবশ্যই পণ্যের গুণগত মান থাকতে ও সাশ্রয়ী মূল্য হতে হবে। তা না হলে বাজারে ব্যবসায় টিকে থাকা যাবে না।

তিনি বলেন, যেকোনো দেশের উন্নয়নে প্রাইভেট সেক্টর এগিয়ে এলে সরকারের উন্নয়ন সাফল্যমণ্ডিত হয়। সরকার কোনো একটা নীতিমালা দেয়। সরকার কিন্তু ব্যবসায়ী না। আমরা (সরকার) আবাসন ও কিচেন মেটেরিয়ালস ব্যবসা করব না। কিচেনে (রান্নাঘরে) আপনারা কি লাগাবেন, কি তৈরি করবেন রুচির বিষয়। কিচেন অ্যান্ড বাথ এক্সপোর যতো প্রচার হবে মানুষের কাছে এর জনপ্রিয়তা ও ব্যবহার তত বাড়বে।

মেলা উদ্বোধন অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গণপূর্ত অধিদপ্তরের প্রধান প্রকৌশলী মোহাম্মদ শামীম আখতার, আয়োজক প্রতিষ্ঠান ওয়েম বাংলাদেশের পরিচালক (মার্কেটিং) নাসিমুর রহমান, ব্যবস্থাপনা পরিচালক শেখ মো. আরিফ ও মেলার প্রধান পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান মাই কিচেনের হেড অর্থ অপারেশন শওকত ইমরান খান প্রমুখ।

প্রস্তুতকারক, রপ্তানিকারক এবং সরবরাহকারীরা তাদের নতুন পণ্য, আধুনিক প্রযুক্তি এবং নিজেদের দক্ষতা বিশ্বব্যাপী তুলে ধরার সুযোগ পাচ্ছেন এ এক্সপোতে। সেই সঙ্গে থাকছে স্পট অর্ডারের সুযোগ। তিন দিনব্যাপী মেলার প্রদর্শনীতে দর্শনার্থী ও ক্রেতা-বিক্রেতাসহ সবার জন্য উন্মুক্ত থাকছে প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত।  

এক্সপোর প্রধান পৃষ্ঠপোষক হিসেবে থাকছে মাই কিচেন প্লাটিনাম স্পন্সর ভেলোরি অ্যান্ড বোর্ড, ব্যাগলো ডিজাইন ও সুইস গ্রাস এবং গোল্ড স্পন্সর আরএকে সিরামিকস, সল্টে, নাদিয়া ফার্নিচার ও গানি মার্কেস টাইলস। এছাড়া প্রদর্শনীর পাশাপাশি তিন দিনব্যাপী এক্সপোতে স্টুডেন্ট ডিজাইন কম্পিটিশন। ওয়ার্কশন বায়ার সেলার মিটিং, ইনোভেশন এক্সচেঞ্জ ও জব সার্চ।

বাংলাদেশ সময়: ১৪৫২ ঘণ্টা, জুন ০২, ২০২২
এমএমআই/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।