ঢাকা, মঙ্গলবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ৩০ জুলাই ২০২৪, ২৩ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পদত্যাগ করলেন ডিএসইর এমডি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
পদত্যাগ করলেন ডিএসইর এমডি

ঢাকা: দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তারিক আমিন ভুঁইয়া পদত্যাগ করেছেন।

মঙ্গলবার (২৩ আগস্ট) ডিএসইর চেয়ারম্যানের কাছে তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন বলে জানা গেছে।

জানা গেছে, মঙ্গলবার ডিএসই চেয়ারম্যান বরাবর তিনি পদত্যাগপত্র জমা দিয়েছেন। অক্টোবরের শেষে তার পদত্যাগ কার্যকর করার কথা বলা হয়েছে পদত্যাগপত্রে।
 
এর আগে গতকাল সোমবার ডিএসই থেকে ১২৭ জন কর্মকর্তার পদোন্নতি সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়।  
 
এ পদোন্নতি দিয়ে বিতর্কের মধ্যে পড়েন ডিএসইর এমডি তারেক আমিন ভূঁইয়া। অভিযোগ ওঠে
এনআরসিকে (নমিনেশন অ্যান্ড রিমিউনারেশন কমিটি) বাদ দিয়ে এমডি একক সিদ্ধান্তে তিন কর্মকর্তাকে ডেপুটি জেনারেল ম্যানেজার (ডিজিএম) থেকে জিএম করেছেন। ডিএসইর নিয়ম অনুসারে ডিজিএম পর্যায়ের কোনো কর্মকর্তাকে পদোন্নতি দিতে এনআরসির সুপারিশ দরকার হয়। কমিটি যাচাই বাছাই করে পদোন্নতির সুপারিশ করে।

ডিএসইর সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এমন পদোন্নতি দেওয়ায় গতকাল সোমবার অনুষ্ঠিত ডিএসইর পরিচালনা পর্ষদ সভায় এমডি তারেক আমিন ভূঁইয়াকে তোপের মুখে পড়তে হয়। এমনকি পর্ষদ সভার একটা পর্যায়ে তাকে সভায় না রাখার সিদ্ধান্ত হয়। ফলে এমডির অনুপস্থিতেই পর্ষদ সভার ওই অংশ অনুষ্ঠিত হয়। এমন পরিস্থিতিতে একদিন না যেতেই পদত্যাগপত্র জমা দিলেন ডিএসইর এমডি।
 
এ ব্যাপারে ডিএসইর একজন সাবেক পরিচালক বাংলানিউজকে বলেন, আমিন ভূঁইয়া পদত্যাগ করেছেন অনেকটাই ব্যক্তিগত কারণে বলে শুনেছি। তিনি অত্যন্ত যোগ্য ও সৎ ব্যক্তি হলেও শুরু থেকেই তিনি সমন্বয় করতে পারছিলেন না। ধীরে ধীরে ডিএসইর পর্ষদের সঙ্গে তার দূরত্ব তৈরি হয়। তিনি বোর্ডকে বাইপাস করে সব কিছু করতেন। তার কারণে ডিএসই ক্ষতিগ্রস্ত হয়েছে।  

গত বছরের জুলাই মাসে তিন বছরের জন্য ডিএসইর এমডি হিসেবে নিয়োগ পান অস্ট্রেলিয়া প্রবাসী তারিক আমিন ভূঁইয়া। তিনি বছরের জন্য ডিএসইর এমডি হিসেবে পেলেও এক বছরের মাথায় তিনি পদত্যাগ করতে বাধ্য হলেন।

বাংলাদেশ সময়: ০০০৫ ঘণ্টা, আগস্ট ২৩, ২০২২
এসএমএকে/এমজেএফ/এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।