ঢাকা, বৃহস্পতিবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৮ জুলাই ২০২৪, ১১ মহররম ১৪৪৬

শিক্ষা

তিন দফা দাবিতে ইবি উপাচার্যের বাসভবন ঘেরাও 

ইবি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
তিন দফা দাবিতে ইবি উপাচার্যের বাসভবন ঘেরাও 

ইবি: শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত করা, আবাসিক হল সমূহ খোলা রাখা ও ক্যাম্পাসে ছাত্র রাজনীতি নিষিদ্ধ করার দাবিতে ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) উপাচার্যের বাসভবন ঘেরাও করেছে শিক্ষার্থীরা। বুধবার (১৭ জুলাই) বিকেল সোয়া ৪ টার দিকে উপাচার্যের বাসভবন ঘেরাও করে শিক্ষার্থীরা।

 

এর আগে বেলা ৩টায় কোটা সংস্কারের এক দফা দাবি ও দেশের বিভিন্ন জায়গায় আন্দোলনকারীদের উপর হামলার প্রতিবাদে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে বটতলা চত্বর থেকে একটি বিক্ষোভ মিছিল বের করেন শিক্ষার্থীরা। এতে প্রায় সহস্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন। মিছিলটি ক্যাম্পাসের জিয়া মোড় এলাকা প্রদক্ষিণ করার সময় বিক্ষুব্ধ শিক্ষার্থীরা শাখা ছাত্রলীগের কার্যালয়ে ভাংচুর চালায়। পরে শিক্ষার্থীদের আবাসিক হল সমূহ প্রদক্ষিণ করে উপাচার্যের কার্যালয়ের সামনে এসে অবস্থান নেয় শিক্ষার্থীরা।  

পরে শিক্ষার্থীদের একটি প্রতিনিধি দল উপাচার্যের সাঙ্গে সাক্ষাৎ করেন। এসময় আন্দোলনকারীরা আগামীকাল সকালের মধ্যে তাদের দাবি মেনে নেওয়ার আল্টিমেটাম দেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে।

পরে বিকেল সাড়ে ৫টায় ক্যাম্পাসের বটতলায় দেশের বিভিন্ন জায়গায় কোটা আন্দোলনে নিহতদের গায়েবানা জানাজা আদায় করেন শিক্ষার্থীরা।  

আন্দোলনরত শিক্ষার্থীরা বলেন, আমরা বৈষম্য থেকে মুক্তির জন্য একাত্তরে দেশকে স্বাধীন করেছি। কিন্তু স্বাধীনতার ৫৩ বছর পরেও আমাদের বৈষম্য দূর করার জন্য রক্ত ঝরাতে হচ্ছে। আমরা আমাদের যৌক্তিক দাবি আদায়ের জন্য আন্দোলন করতেছি। আমাদের শান্তিপূর্ণ আন্দোলনে পুলিশ ও ছাত্রলীগ হামলা করেছে।  

তারা আরও বলেন, আমরা আবাসিক হলে নিরাপত্তাহীনতায় ভুগছি, আমরা নিরাপত্তা চাই। এছাড়া আমরা ক্যাম্পাসকে নৈরাজ্য মুক্ত রাখতে সকল রাজনীতি নিষিদ্ধ করার দাবি জানাই।  

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. শেখ আবদুস সালাম বলেন, সরকারি সিদ্ধান্তের আলোকে হল বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত পরিবর্তনটাও সময়সাপেক্ষ ব্যাপার। আমরা এ বিষয়ে সংশ্লিষ্টদের সঙ্গে বসে সিদ্ধান্ত নেব।

উল্লেখ্য, শিক্ষার্থীদের নিরাপত্তা বিবেচনায় আজ বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের ২৬৪ তম (জরুরি) সিন্ডিকেটে হলের আবাসিক ছাত্রদের দুপুর ১ টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়। এবং ছাত্রীদের আগামীকাল বৃহস্পতিবার (১৮ জুলাই) সকাল ১০ টার মধ্যে হল ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।

 

বাংলাদেশ সময়: ২১২৬ ঘণ্টা, জুলাই ১৭, ২০২৪
এমএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।