ঢাকা, রবিবার, ২১ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

শিক্ষা

নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০১৬
নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করতে হবে ছবি: বাংলানিউজেটোয়েন্টিফোর.কম

খুলনা: নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেছেন শিক্ষামন্ত্রী নূরুল ইসলাম নাহিদ।

তিনি বলেছেন, বিশ্ববিদ্যালয়গুলোতে গতানুগতিক ধারার পরিবর্তে নতুন জ্ঞান সৃষ্টি করতে হবে।

নতুন নতুন গবেষণা, জ্ঞান চর্চা না হলে সমস্যার সমাধান করা যাবে না। চ্যালেঞ্জকে মোকাবেলা করা যাবে না। বিশ্ববিদ্যালয় থেকে নতুন প্রজন্মকে আধুনিক শিক্ষায় শিক্ষিত করে তুলতে হবে, যাতে তারা সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণ ও ভবিষ্যতে নেতৃত্ব দিতে পারে।

মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) খুলনা বিশ্ববিদ্যালয়ে (খুবি) ২০১৫-১৬ শিক্ষাবর্ষের নবীন শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন ও নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

খুবিকে গৌরবময় উচ্চশিক্ষার প্রতিষ্ঠান হিসেবে আখ্যা দিয়ে শিক্ষামন্ত্রী নাহিদ বলেন, একসঙ্গে হওয়ার উপলব্ধিই আলাদা, এক হলে, থাকলে সাহস, শক্তি ও প্রেরণা বাড়ে।

‘গত ২৫ বছর ধরে সুষ্ঠু পরিবেশে শিক্ষা দান করে এই বিশ্ববিদ্যালয় মাইলফলক হয়েছে’ বলেও মন্তব্য করেন তিনি।

শিক্ষার সঙ্গে সংশ্লিষ্টদের সম্মিলিতরূপে ‘শিক্ষা পরিবার’ হিসেবে আখ্যা দিয়ে মন্ত্রী বলেন, দেশের মোট জনসংখ্যার এক তৃতীয়াংশ এ পরিবারের সদস্য এবং এটাই সবচেয়ে দেশের সবচেয়ে বড় অংশ।

‘সবার জন্য উচ্চশিক্ষার সুযোগ জগতে কোথাও নেই। সব স্থানেই প্রতিযোগিতার মাধ্যমে এ সুযোগ লাভ করতে হয়। তবে আমাদের দেশের আর্থ-সামাজিক ও সম্পদের তুলনায় এ সুযোগের অবস্থান ভালো। ’

নূরুল ইসলাম নাহিদ বলেন, কেবল উচ্চশিক্ষায় ডিগ্রি নিলে কিংবা শিক্ষিতের হার ব‍াড়লেই দেশের অগ্রগতি সাধিত হবে তেমনটি নয়। উচ্চশিক্ষায় গবেষণা ও প্রযুক্তি দরকার, নতুন নতুন জ্ঞান সৃষ্টি দরকার।

এসময় শিক্ষাখাতের উন্নয়নে সরকারের নানামুখী পদক্ষেপের কথা তুলে ধরেন মন্ত্রী।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামানের সভাপতিত্বে বক্তব্য দেন কোষাধ্যক্ষ খান আতিয়ার রহমান।

এসময় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (কুয়েট) উপাচার্য প্রফেসর ড. মোহাম্মদ আলমগীর, খুবির সাবেক উপাচার্য প্রফেসর ড. মো. সাইফুদ্দিন শাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন-বিজ্ঞান, প্রকৌশল  ও প্রযুক্তিবিদ্যা স্কুলের ডিন প্রফেসর ড. মো. ইসমত কাদির ও ধন্যবাদ জ্ঞাপন করেন জীব বিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর ড. মো. নাজমুল আহসান।

এছাড়া ছাত্র বিষয়ক পরিচালক (চলতি দায়িত্ব) মো. এনামুল হক, সিনিয়র শিক্ষার্থীদের মধ্যে বাংলা ভাষা ও সাহিত্য ডিসিপ্লিনের ছাত্রী রহিমা আক্তার বিথী, নবীনদের পক্ষ থেকে সিএসই ডিসিপ্লিনের শেখ সোহেল বক্তব্য দেন।

বাংলাদেশ সময়: ২১১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০১৬
এমআরএম/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।