ঢাকা, রবিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

ফিচার

ক্রীড়ানুরাগী মাঈন উদ্দিনের মননে লাল সবুজের পতাকা

জুবাইর আল মুজাহিদ | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৯ ঘণ্টা, নভেম্বর ৪, ২০২৩
ক্রীড়ানুরাগী মাঈন উদ্দিনের মননে লাল সবুজের পতাকা

বিশ্ব ক্রীড়াঙ্গনে বাংলাদেশের অবস্থান খুব পাকাপোক্ত না হলেও যেকোনো আসরে-আয়োজনে এদেশের ক্রীড়ামোদীদের উচ্ছ্বাসের কমতি থাকে না। বিশেষ করে ফুটবল বিশ্বকাপে বাংলাদেশ এখন পর্যন্ত খেলার সুযোগ না পেলেও ফিফার এই আয়োজন ঘিরে দেশজুড়ে যেন উৎসব শুরু হয়।

বিশেষ করে আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি, ফ্রান্স, স্পেন, ইতালির মতো দলের সমর্থনে হৈ-হুল্লোড় লেগে যায়। এসব দেশের হাজার হাজার পতাকা উড়তে দেখা যায় সবখানে। চা দোকান থেকে শুরু করে বাড়ির ছাদ, রাস্তার মোড়, যানবাহনের সামনে, কলেজ বিশ্ববিদ্যালয়ের ছাত্রাবাস, এমনকি কর্মস্থল—সব জায়গায় ফুটবল সমর্থকরা তাদের প্রিয় দলের পতাকা ওড়ান। অনেক জায়গায় ১০-১২ কিলোমিটার দীর্ঘ পতাকা বানিয়ে আলোচনা তৈরি করেন সমর্থকরা। নিজের জায়গা জমি বিক্রি করে পছন্দের দেশের পতাকা বানিয়েও নজর কাড়েন অনেকে। বড় বড় ভবন ও টিন শেড বাড়িকে লাখ লাখ টাকা খরচ করে প্রিয় দলের পতাকার আদলে সজ্জিত করেন কেউ কেউ।

ফুটবলের সর্বোচ্চ আসর নিয়ে এই উন্মাদনা যদিও অন্য কোনো খেলার ক্ষেত্রে দেখা যায় না। তবে বাংলাদেশে জনপ্রিয়তার তুঙ্গে আছে ক্রিকেট। এই জনপ্রিয় খেলার সর্বোচ্চ আসর বিশ্বকাপ চলছে ভারতে। সেখানে অংশ নিয়েছে লাল-সবুজের পতাকাবাহী বাংলাদেশ দল। কিন্তু ফুটবল বিশ্বকাপে বাংলাদেশের সমর্থকরা যেমন অন্য পছন্দের দলের পতাকা ওড়ায়, ক্রিকেট বিশ্বকাপে তেমন পতাকা ওড়াতে দেখা যায় না দেশ বা বিশ্বের কোথাও। যদিও এ ধরনের আয়োজনই দেশের নাম ব্র্যান্ডিংয়ের উপলক্ষ, দেশের খ্যাতি-সুনাম বিশ্বব্যাপী ছড়িয়ে দেওয়ার মোক্ষম সুযোগ।

ক্রিকেট সমর্থক বা অন্যরা এই সুযোগের সদ্ব্যবহার করতে না পারলেও এক্ষেত্রে অনন্য অবস্থান স্টার লাইন গ্রুপের। তারা বরাবরই বাংলাদেশ ক্রিকেট দল ও দেশ-বিদেশে ছড়িয়ে থাকা কোটি ক্রিকেটপ্রেমীকে উৎসাহ-অনুপ্রেরণা যোগাতে একধাপ এগিয়ে থাকে। এরই ধারাবাহিকতায় বিগত আইসিসি ক্রিকেট-২০১৯ বিশ্বকাপ থেকে স্টার লাইন গ্রুপ তাদের স্টার লাইন স্পেশাল পরিবহনের বাস সাজিয়ে আসছে রয়েল বেঙ্গল টাইগারের গায়ের ডোরাকাটা রঙে। ওই আসরেই স্টার লাইনের এ ধারণা ব্যাপক সাড়া জাগিয়েছিল। দেশ-বিদেশে অবস্থানরত ক্রিকেটপ্রেমীদের নজর কাড়তে সক্ষম হয় স্টার লাইনের ডোরাকাটা বাসগুলো।  

এই অভিনব ধারণাটি আসে স্টার লাইন গ্রুপের পরিচালক পরিচিত ক্রীড়ানুরাগী মাঈন উদ্দিনের মাথা থেকে। আগের বিশ্বকাপের ধারাবাহিকতায় এবারও তিনি ‘লাল সবুজের পতাকা, টাইগারদের অনুপ্রেরণা’ শীর্ষক শিরোনামে সাজিয়েছেন স্টার লাইন পরিবহনের বাস। লাল-সবুজের বর্ণিল সাজে পিচঢালা রাস্তায় দাপিয়ে বেড়াচ্ছে বাসগুলো। স্টার লাইনের এসব বাস দেখে ক্রিকেটানুরাগীদের মধ্যে আনন্দের এক হিল্লোল বয়ে যায়। এমন উদ্যোগে প্রশংসার জোয়ারে ভাসছে স্টার লাইন স্পেশাল পরিবহন।

চলতি ক্রিকেট বিশ্বকাপ নিয়ে মাঈন উদ্দিনের ধারণার আবহে নির্মিত হয়েছে ‘দেশ প্রেম’ নামে একটি শর্টফিল্ম। হাড়ভাঙা পরিশ্রমের মাঝেও রেমিট্যান্স যোদ্ধা প্রবাসীরা এ অভিনব গল্পের শর্টফিল্মে দেশপ্রেম ফুটিয়ে তুলেছেন। যা ইতোমধ্যে ইন্টারনেটে দারুণ হৈ চৈ ফেলে দিয়েছেন। শর্টফিল্মটিতে অভিনয় করেছেন জনপ্রিয় চিত্রনায়ক ওমর সানী।

এছাড়া গত ফুটবল বিশ্বকাপেও বাংলাদেশের পতাকা নিয়ে মাঈন উদ্দিনের গল্পে নির্মিত হয়েছে ‘পতাকা’ নামে একটি হৃদয়ছোঁয়া কনটেন্ট। যেখানে প্রধান চরিত্রে অভিনয় করেছেন জনপ্রিয় অভিনেতা ফজলুর রহমান বাবু।  

ক্রিকেট দলের সমর্থনে বাসসজ্জার বিষয়ে মাঈন উদ্দিন বলেন, বাংলাদেশ ক্রিকেটের মাধ্যমে বিশ্বে মাথা উঁচু করে দাড়িয়েছে। কিন্তু আমাদের অনেকেরই বাংলাদেশের পতাকা ওড়াতে যেন শরম লগে! আপনারা যদি গভীরভাবে লক্ষ্য করেন, যে ফুটবল বিশ্বকাপে আমরা অন্য দেশের জন্য পতাকা উড়িয়ে কোটি কোটি টাকা নষ্ট করে থাকি, সেসব দেশের মানুষেরা আমাদের মতো আবেগপ্রবণ নয়। ফলে বিশ্বকাপ ক্রিকেটে বাংলদেশ টিম খেলছে, অথচ যাদের পতাকা আমরা ওড়াই, সেসব দেশকে লাল সবুজের পতাকা ওড়াতে দেখছি না। তাই আমাদেরই বাংলাদেশ ক্রিকেট দলকে বেশি বেশি উৎসাহ দিতে হবে। যুব সমাজকে এটা উপলব্ধি করাতে হবে যে লাল সবুজই আমাদের অনুপ্রেরণা। ’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।