ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

ফুটবল

আফকন

এভাবেও ফিরে আসা যায়...

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এভাবেও ফিরে আসা যায়...

এক অবিশ্বাস্য পথ পাড়ি দিয়ে অবশেষে আফকনের শিরোপায় চুমু খেল আইভরি! 

আফ্রিকার সর্বোচ্চ আসরের স্বাগতিক দল হয়ে শুরুটা ভালোই হয়েছিল। কিন্তু পরের দুই ম্যাচে হেরে বিদায়ের শঙ্কা জাগিয়ে তোলে।

এর জের ধরে বরখাস্ত করা হয় হেড কোচকে। কিন্তু কপালগুণে চতুর্থ সেরা তৃতীয় দল হয়ে আইভরি কোস্ট পা রাখে শেষ ষোলোয়। যেখানে তাদের প্রতিপক্ষ ছিল গতবারের চ্যাম্পিয়ন সেনেগাল। এরপর যা হয়েছে তা আইভরি কোস্টের জন্য রূপকথার চেয়ে কম কিছু নয়। গতকাল ফাইনালে নাইজেরিয়াকে ২-১ গোলে হারিয়ে সেই রূপকথার ইতি টানে তারা।

ফাইনালেও অবশ্য নাটকীয়তার কমতি ছিল না। অলিম্পিক স্টেডিয়ামে ম্যাচের ৩৮তম মিনিটে উইলিয়াম ট্রুস্ট একোংয়ের গোলে এগিয়ে যায় নাইজেরিয়া। পিছিয়ে থেকে বিরতিতে যাওয়ার পর দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায় আইভরি কোস্ট। ৬২তম মিনিটে কর্নার থেকে সমতা ফেরান ফ্রাঙ্ক কেসি। এরপর ৮১তম মিনিটে জয়সূচক গোলটি করেন ক্যানসারজয়ী সেবাস্তিয়ান হলার।

আইভরি কোস্টকে তৃতীয়বার চ্যাম্পিয়ন হতে দেখে যে কেউই বলতে পারে, এভাবেও ফিরে আসা যায়। গ্রুপে পর্বেই খাদের কিনারায় থাকা দলটি সেনেগালকে আসর থেকে ছিটকে দেয় টাইব্রেকার রোমাঞ্চে জিতে। এর আগে ৮৬ মিনিট পর্যন্ত পিছিয়ে ছিল তারা।

কোয়ার্টারেও রোমাঞ্চের শেষ নেই। পিছিয়ে থেকে দ্বিতীয়ার্ধের পুরোটা সময়  একজন কম নিয়ে খেলে আইভরি কোস্ট। মালির বিপক্ষে ৯০ মিনিটে সমতা ফিরিয়ে ম্যাচ নিয়ে যায় অতিরিক্ত সময়ে। সেখানেও শেষ মুহূর্তে গিয়ে জয়সূচক গোলের দেখা পায় তারা। সেমিফাইনালে অবশ্য হলারের গোলে ডিআর কঙ্গোকে হারায় ১-০ ব্যবধান। সেই হলারের হাত ধরেই আফ্রিকার নতুন রাজা হিসেবে সিংহাসনে বসল আইভরি কোস্ট।

বাংলাদেশ সময়: ১০৩৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১২, ২০২৪
এএইচএস 


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।